Potato

Skin Care Tips: রোদে পুড়ে ত্বকের বেহাল দশা! ট্যান দূর হবে হেঁশেলের কোন উপকরণে?

যাঁরা সব্জির থেকে যত হস্ত দূরে থাকেন, তাঁরাও আলু খেতে ভালবাসেন। কেবল ভোজনবিলাসেই নয়, আলু দিয়ে কিন্তু রূপচর্চাও দারুণ হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২২ ১৯:৫৭
Share:

চোখের নীচে কালো দাগ-ছোপ দূর করতে আলুর জুড়ি মেলা ভার। ছবি: সংগৃহীত

আলু ছাড়া রান্না বাঙালির ঠিক জমে না। বিরিয়ানি হোক কিংবা মাছের ঝোল— সব রান্নাতেই আলু কিন্তু দিতেই হবে। এমনকি যাঁরা সব্জির থেকে যত হস্ত দূরে থাকেন, তাঁরাও আলু খেতে ভালবাসেন। কেবল ভোজনবিলাসে নয়, আলু দিয়ে কিন্তু রূপচর্চাও দারুণ হয়। চোখের নীচে কালো দাগ-ছোপ, কিংবা সূর্যের দাবদাহে ত্বকের বেহাল দশা— সব সমস্যার সমাধানেই আলুর জুড়ি মেলা ভার।

Advertisement

ভাবছেন কী ভাবে ত্বকের যত্ন নিতে কাজে লাগাবেন আলু?

Advertisement

১) চোখের পরিচর্যায়: শসা বা গ্রিন টি ব্যাগ দিয়ে চোখের ক্লান্তি দূর করেন? জানেন কি আলুর মধ্যেও গুণ রয়েছে? আলু পাতলা চাকা করে কেটে চোখের উপর চাপা দিয়ে মিনিট দশেক শুয়ে থাকলে চোখের নীচে কালো দাগ থেকে শুরু করে চোখের কোলের ফোলাভাব সবই দূর হবে এই টোটকায়।

প্রতীকী ছবি

২) ব্রণর দাগ কমাতে: গরমের দিনে ব্রণর সমস্যা আরও বাড়ে। কিছু দিনের মধ্যে ব্রণগুলি চলে গেলেও সেই দাগ রয়ে যায় বহুদিন। আলু কুরিয়ে রস বার করে নিন। সারা মুখে সেই রস মেখে মিনিট ১৫ রেখে দিন। ত্বক সম্পূর্ণ রূপে শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। মাস দুয়েক নিয়মিত এই পন্থা মেনে চললে ব্রণর দাগ দূর হবে।

৩) ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে: গরমে দিনে রোদে বেরোলেই ত্বকে ট্যান পড়ে। ট্যান দূর করতেও আলু দারুণ উপকারী। আলু কুরিয়ে রস বের করে নিন। তিন টেবিল চামচ পরিমাণ আলুর রসের সঙ্গে দু’টেবিল চামচ মধু ভাল ভাবে মিশিয়ে মিশ্রণটি মুখ, গলা, হাতে মেখে ১৫ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বলও হবে সঙ্গে মধু ত্বকের আর্দ্রতাও রক্ষা করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন