Valentine's Day Special 2024

ভ্যালেন্টাইন্স ডে-র আগে ত্বকের জেল্লা ফেরাতে চান? ফেলে না দিয়ে মুখে ঘষে নিন আলুর খোসা

সব সময়ে মেকআপ দিয়ে তো জেল্লাহীন, নিষ্প্রাণ ত্বক ঢাকা যায় না। তবে চটজলদি ত্বকে জেল্লা আনতে রূপটান শিল্পীদের ভরসা কিন্তু আলুর খোসা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৪১
Share:

খরচ করে সালোঁয় না গিয়ে এখন থেকেই আলুর খোসা ঘষতে শুরু করুন। ছবি: সংগৃহীত।

এই বছর একই দিনে পড়েছে সরস্বতী পুজো আর ভ্যালেন্টাইন্স ডে। প্রিয়জনের সঙ্গে রেস্তরাঁয় ‘ক্যান্ডল লাইট ডিনার’ করার পরিকল্পনা রয়েছে। সকালে শাড়ি পরলেও সন্ধ্যার সাজ হবে পশ্চিমি। সঙ্গে মানানসই গয়না, জুতো তো আছেই। কিন্তু মেকআপ দিয়ে তো জেল্লাহীন, নিষ্প্রাণ ত্বক ঢাকা যাবে না। তবে রূপটান শিল্পীরা বলছেন, চটজলদি ত্বকে জেল্লা আনতে দারুণ কাজ করে আলুর খোসা। হাতে তো কয়েকটা দিন সময় আছে। তাই খরচ করে সালোঁয় না গিয়ে এখন থেকেই আলুর খোসা ঘষতে শুরু করুন।

Advertisement

কাজ থেকে বাড়ি ফিরে মুখে আলুর খোসা ঘষলে ঠিক কী হবে?

১) চোখের তলার কালি দূর করতে:

Advertisement

চোখের তলায় জমে থাকা কালো দাগকেই ইংরেজিতে বলে ‘ডার্ক সার্কেল’। বিশেষজ্ঞেরা বলছেন, এই ডার্ক সার্কেল কমাতে দারুণ উপযোগী আলুর খোসা। খোসা পাতলা করে কেটে তার পর পরিষ্কার একটি কাপড়ের টুকরোতে মুড়ে মিনিট ২০ দিয়ে রাখতে হবে চোখে। দিন কয়েক নিয়মিত এই টোটকা মেনে চললেই ফিরবে চোখের আশপাশের জেল্লা।

চোখের আশপাশের জেল্লা বাড়িয়ে তুলতে পারে আলুর খোসা। ছবি: সংগৃহীত।

২) ব্রণর সমস্যা কমাতে:

বিশেষজ্ঞদের মতে, আলুর খোসায় থাকে ক্যাটেকোলাজ নামক একটি উপাদান। এই উপাদানটি ব্রণর কালো দাগ কমাতে সহায়তা করে। আলুর খোসার মধ্যে আধ চামচ মধু মিশিয়ে মেখে নিন মুখে। মিনিট কুড়ি পর জল দিয়ে ভাল করে ধুয়ে নিন মুখ।

৩) রোদে পোড়া ত্বকের পরিচর্যায়:

রোদে পোড়া ত্বক পুনরুজ্জীবিত করতে অত্যন্ত উপযোগী হতে পারে আলুর খোসা। রোদে পুড়ে যাওয়া অংশে আলুর খোসা পাতলা করে কেটে নিয়ে সরাসরি লাগানো যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন