Skin Care Tips

পুজোর আগে কিয়ারার মতো জেল্লাদার ত্বক চাই? ১০ টাকা খরচ করলেই হবে মুশকিল আসান

ত্বক সুস্থ রাখতে রাসায়নিক উপাদানযুক্ত নামীদামি প্রসাধনীর উপর ভরসা না করে হেঁশেলের উপকরণ দিয়েই সেরে ফেলতে পারেন রূপচর্চা। এ ক্ষেত্রে কাজে লাগাতে পারেন মুসুর ডাল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৫৫
Share:

পুজোর আগে কিয়ারা আডবাণীর মতো জেল্লা আসবে কী করে? ছবি: সংগৃহীত।

পুজোর আগে ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে চান? সালোঁয় গিয়ে ফেশিয়াল করালেই ১৫০০ টাকা থেকে ২০০০ টাকা খরচ হয়ে যাবে। ত্বক সুস্থ রাখতে রাসায়নিক উপাদানযুক্ত নামীদামি প্রসাধনীর উপর ভরসা না করে হেঁশেলের উপকরণ দিয়েই সেরে ফেলতে পারেন রূপচর্চা। কাজ হয়ে যাবে ১০ টাকাতেই। এ ক্ষেত্রে কাজে লাগাতে পারেন মুসুর ডাল। বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে সপ্তাহে দু-তিন দিন ডালবাটা মাখলেই উপকার পাবেন। ত্বক টানটান করতে এই প্যাকের জুড়ি নেই। ত্বক শুষ্ক হয়ে গেলেও মুসুর ডালের ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। ত্বকের কালো দাগ দূর করতেও এর জুড়ি মেলা ভার। ১ কেজি মুসুর ডালের দাম ১০০ টাকার কাছাকাছি, অথচ ১০ টাকার ডালেই ফিরবে জেল্লা। জেনে নিন ত্বকের কোন সমস্যায় কী ভাবে মুসুর ডাল ব্যবহার করলে উপকার পাবেন?

Advertisement

অবাঞ্ছিত রোম তুলতে: ঠোঁটের উপরে অতিরিক্ত রোমের জ্বালায় নাজেহাল? রেজ়র ব্যবহার না করে মুসুর ডাল দিয়েই হতে পারে মুশকিল আসান। এক চা চামচ মুসুর ডাল বাটার সঙ্গে এক চা চামচ বেসন, এক চা চামচ চালের গুঁড়ো আর কয়েক ফোঁটা আমন্ড অয়েল ভাল করে মিশিয়ে মুখে মাখুন। ফেসপ্যাকটি শুকিয়ে গেলে রগড়ে রগড়ে তুলে ফেলুন। নিয়ম করে এই প্যাকটি ব্যবহার করলে রোমের বৃদ্ধি কমবে।

১ কেজি মুসুর ডালের দাম ১০০ টাকার কাছাকাছি, ১০ টাকার ডালেই ফিরবে জেল্লা। ছবি: শাটারস্টক।

ত্বকের কালো দাগ কমাতে

Advertisement

নিয়মিত রোদে বেরিয়ে মুখে কিংবা হাতে পায়ে ট্যান পড়েছে? এই সমস্যার সমাধান করতে তিন টেবিল চামচ মুসুর ডাল বাটা, তিন টেবিল চামচ টক দই আর একই পরিমাণ বেসন বেশ ভাল করে মিশিয়ে নিন। ওই মিশ্রণে এক চিমটি হলুদ গুঁড়ো দিয়ে আবার ভাল করে মিশিয়ে নিন। এ বার ত্বকে মেখে নিয়ে অপেক্ষা করুন। শুকিয়ে গেলে জল দিয়ে ঘষে ধুয়ে ফেলুন। ত্বকের জেল্লা ফিরে পাবেন।

ত্বকের মৃত কোষ দূর করতে

বাটা মুসুর ডালের সঙ্গে দু’চামচ দুধ মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে মুখে লাগান। তার পর দু’মিনিট ঘষে ঘষে মালিশ করুন। এর পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। আপনার ত্বকের শুষ্কতা দূর হবে। ত্বক নরম থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন