Lip Scrub

শীতে ফাঁটা ঠোটের সমস্যা কিছুতেই পিছু ছাড়ছে না? চিনির গুণেই হবে মুশকিল আসান

ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখার সঙ্গে ঠোঁটকে নরম রাখতে এমনকি স্ট্রেচ মার্ক সরাতেও চিনি দারুণ উপকারী। জেনে নিন ত্বক পরিচর্যায় কী ভাবে ব্যবহার করবেন চিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ২০:২৬
Share:

শীতে চিনির গুণেই করুন ত্বকের পরিচর্যা। ছবি: সংগৃহীত।

স্থূলত্য, ডায়াবিটিসের সমস্যা থাকলে চিনি এড়িয়ে চলা ভাল। ডায়েটে চিনি যত কম রাখা যায়, ততই ভাল। তবে ত্বক পরিচর্যার জন্য আবার এই চিনিই হয়ে উঠতে পারে আপনার পরম বন্ধু। শুধু লেবুর রসের সঙ্গে মিশিয়ে কনুইয়ের কালো দাগ তোলা ছাড়াও আরও অনেক কাজে আসে চিনি। ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখার সঙ্গে ঠোঁটকে নরম রাখতে এবং স্ট্রেচ মার্ক সরাতেও চিনি দারুণ উপকারী। জেনে নিন, ত্বক পরিচর্যায় কী ভাবে ব্যবহার করবেন চিনি।

Advertisement

মৃত কোষ দূর করতে: ত্বকের মৃত কোষ দূর করতে চিনি ব্যবহার করতে পারেন। কয়েক ফোঁটা নারকেল তেলের সঙ্গে এক চামচ চিনি মিশিয়ে মুখে অর্থাৎ, আলত হাতে ঘষুন। যত ক্ষণ না চিনি গলে যায়, তত ক্ষণই স্ক্রাবিং করুন। এর পর পরিষ্কার কাপড় দিয়ে মুখ মুছে ফেলুন। মৃত কোষ উঠে ঝলমলে হবে ত্বক।

ঠোঁট ফাটার সমস্যা দূর করতে: চিনির কেরামতিতে আটকাতে পারেন ঠোঁট ফাটার সমস্যাও। বিটের রস ও চিনি মিশিয়ে লাগিয়ে নিন ঠোঁটে। নরম ও লালচে হওয়ার পাশাপাশি ফাটবেও না ঠোঁট। বিটের বদলে টোম্যাটো ব্যবহার করলেও লাভ হবে।

Advertisement

চিনির কেরামতিতে আটকাতে পারেন ঠোঁট ফাটার সমস্যাও। ছবি: সংগৃহীত।

স্ট্রেচ মার্ক দূর করতে: হঠাৎ ওজন কমলে বা বাড়লে ত্বকে স্ট্রেচ মার্ক পড়ে। সন্তানের জন্মের পরেও এমন দাগ দেখা যায়। এই দাগ সহজে যায় না। কফি, চিনি, আমন্ড তেল ও মধু মিশিয়ে নিয়মিত মালিশ করুন। ধীরে ধীরে হালকা হবে স্ট্রেচ মার্ক। এক দিনে ফল পাবেন না, ধৈর্য ধরে নিয়ম করে ব্যবহার করলে তবেই লাভ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন