Hair Style

Laetitita Ky Hair Style: চুলের সাজে ফুটে উঠছে ধর্ষণ থেকে বৈষম্যের কথা, বেণীই প্রতিবাদের হাতিয়ার তরুণীর

অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে আফ্রিকার বছর পঁচিশের তরুণী বেছে নিয়েছেন এক অভিনব উপায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২২ ১৪:১৭
Share:

প্রতিবাদের এক অভিনব ভাষা ছবি: ইনস্টাগ্রাম

সামাজিক অন্যায়ের বিরুদ্ধে বরাবরই রুখে দাঁড়িয়েছেন শিল্পীরা। দেশ-কাল নির্বিশেষে অসাম্য ও অত্যাচারের বিরুদ্ধে শিল্পীরা প্রতিবাদের ভাষা হিসাবে কখনও বেছে নিয়েছেন কবিতা, কখনও গান, কখনও বা চিত্রকলা। কিন্তু প্রতিবাদের এমন অভিনব ভাষা হয়তো দেখেননি কেউই। পুলিশি অত্যাচার থেকে লিঙ্গ ও বর্ণ বৈষম্য, নানা ধরনের অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে বছর পঁচিশের এক তরুণী বেছে নিয়েছেন অভিনব এক উপায়।

Advertisement

হরেক রকমের ভাস্কর্য ছবি: ইনস্টাগ্রাম

আফ্রিকার আইভরি কোস্টের লেটিটিয়া কাই প্রতিবাদের ভাষা খুঁজে পেয়েছেন নিজেরই চুলে। বছর পঁচিশের এই তরুণী পেশায় নকশাশিল্পী। তিনি নিজের চুল ব্যবহার করেই ফুটিয়ে তোলেন হরেক রকমের ভাস্কর্য। এই ভাস্কর্য শুধুমাত্র সৌন্দর্যের প্রতীকই নয়, রাজনৈতিক ভাষ্যও বটে। ২০১৬ থেকে নিজের চুল নিয়েই ভাস্কর্য তৈরি করা শুরু করেন লেটিটিয়া। মূলত বিশেষ ধরনের আঠা ও তার ব্যবহার করে চুলের বেণী নানা ভাবে সাজিয়ে তোলেন। নাইজিরিয়ায় পুলিশি বর্বরতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে ব্যবহার করেছেন নিজের চুল। চুলের সাজে তিনি ফুটিয়ে তুলেছিলেন ছাত্রদের উপর পুলিশের অত্যাচারের দৃশ্য। তেমনই আমেরিকায় গর্ভপাত বিরোধী আইনের বিরুদ্ধে প্রতিবাদ করতে সৃজনশীলতার মধ্যে দিয়ে ফুটিয়ে তুলেছেন নারী দেহ থেকে রক্তক্ষরণ হওয়ার মুহূর্ত। এ ছাড়াও বর্ণ বৈষম্য, ‘মি টু’ আন্দোলন, নারীদের যৌন হেনস্তার মতো নানা বিষয় তিনি ফুটিয়ে তুলেছেন নিজের চুলেই।

ভাল থাকতে দরকার আত্মবিশ্বাস। ছবি: ইনস্টাগ্রাম

ইতিমধ্যেই গোটা বিশ্বে বহু মানুষ সাধুবাদ জানিয়েছেন তার এই প্রয়াসকে। ইনস্টাগ্রামে ফলোয়ার ছড়িয়েছে ৫ লক্ষ। সম্প্রতি ‘লাভ অ্যান্ড জাস্টিস’ নামে একটি বইও প্রকাশ করেছেন তিনি। এই বইতে নিজের রাজনৈতিক বোধ সম্পর্কে লিখেছেন। ইতিমধ্যেই দেশ বিদেশের একাধিক পুরস্কারেও ভূষিত হয়েছেন লেটিটিয়া।

Advertisement

হেনস্থার প্রতিবাদ। ছবি: ইনস্টাগ্রাম

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন