lips

Men’s Beauty Care: কোমল লালচে ঠোঁট কি শুধু নারীদের হবে? সহজে ঠোঁটের যত্ন নিতে পারেন পুরুষরাও

ভাল কথা বলেন। সকলে অবাক হয়ে তা শোনেন। তখন কিন্তু চোখ যায় ঠোঁটের দিকে। সেই ঠোঁটের একটু যত্ন নিলে কেমন হয়?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ১৯:৩৩
Share:

ঠোঁটের যত্ন নেওয়ার মতো সচেতনতা নেই অধিকাংশ পুরুষের।

হরমোনের কারণে আমাদের এক এক জনের ত্বক এক এক রকম। ঠিক সে কারণেই নারীদের থেকে বেশ আলাদা পুরুষদের ত্বক। তাই ত্বকের যত্নও নিতে হবে আলাদা ভাবে। তা মুখ, চুল বা হাত-পা হোক, সব ক্ষেত্রেই আলাদা ভাবে নজর দেওয়া জরুরি।

Advertisement

মেয়েদের মধ্যে সাধারণ রূপচর্চার চল অনেক বেশি। পুরুষরা ততটাও সচেতন নন। এখন তা-ও ত্বক, চুলের যত্ন নেওয়ার চল কিছুটা হয়েছে। কিন্তু তাই বলে যে ঠোঁটের যত্ন নেবেন, ততটাও সচেতন নন অধিকাংশ পুরুষ।

আপনি ভাল কথা বলেন। সকলে অবাক হয়ে তা শোনেন। তখন কিন্তু চোখ যায় ঠোঁটের দিকেই। সেই ঠোঁটের একটু যত্ন নিলে কেমন হয়?

Advertisement

স্ক্রাব ব্যবহার করে থেমে গেলে হবে না। সঙ্গে সঙ্গে ঠোঁট আর্দ্র করতে কোনও লিপ বাম লাগান। সপ্তাহে অন্তত এক বার এ কাজ করা জরুরি।

এ বার ভাবতে হবে কী ভাবে নেবেন। রইল সহজ কয়েকটি উপায়। মনে রাখলেই যত্নে থাকবে ঠোঁট।

১) প্রথমত কয়েকটি অভ্যাস বদলান। ঠোঁট কামড়ানো, ঠোঁটের আলগা চামড়া ছিঁড়ে নেওয়া— এ ধরনের অভ্যাস থাকলে বদলানো জরুরি। বার বার ঠোঁট চাটাও ভাল নয়। লালায় থাকে নানা ধরনের এনজাইম। তা লাগলে ঠোঁট শুকিয়ে যেতে পারে।

২) ঠোঁটের উপরও মৃত কোষ জমে থাকার একটি প্রবণতা রয়েছে। তা নিয়মিত পরিষ্কার করতে হবে। তাই একটি স্ক্রাব ব্যবহার করুন। তবে স্ক্রাব ব্যবহার করে থেমে গেলে হবে না। সঙ্গে সঙ্গে ঠোঁট আর্দ্র করতে কোনও লিপ বাম লাগান। সপ্তাহে অন্তত এক বার এ কাজ করা জরুরি।

৩) ঠোঁট শুকিয়ে গেলে খসখসে হয়ে যেতে পারে। তাই রোজ রাতে কিছুটা যত্ন নিতে হবে। ঘুমের আগে ভাল ভাবে ঠোঁটে বাম লাগান। না হলে অন্তত ময়শ্চারাইজার ব্যবহার করুন। সারা রাত ঠোঁটে ক্রিম লেগে থাকলে নরম হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন