Snacks

Healthy Snack: কাজের চাপে খাওয়ার সময় নেই? সঙ্গে রাখুন স্বাস্থ্যকর কিছু নাস্তা

এক এক দিন অনেক ক্ষণ ধরে কাজ করতে হয়। খাওয়ার সময়ও পাওয়া যায় না। কিন্তু কর্মশক্তি তো প্রয়োজন। এমন দিনে খান স্বাস্থ্যকর কিছু নাস্তা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ১৭:৪২
Share:

কাজের ফাঁকে স্বাস্থ্যকর কয়েকটি খাবার খেতে দেখতে পারেন। পেট ভরবে। আবার স্বাস্থ্যরক্ষাও হবে।

এখনকার কাজের ধরন বদলে গিয়েছে। আগের মতো সময় বেঁধে কাজ কম জনেই করতে পারেন। ফলে সময়ে খাওয়াদাওয়াও হয় না। কিন্তু দিনভর কাজ করতে হলে শরীর তো চাঙ্গা রাখতে হবে। তাই ঠিকঠাক খাবার খাওয়া জরুরি।

Advertisement

কোনও কোনও দিন কাজের চাপ এতই বেশি থাকে যে, ভারী খাবার খাওয়ার সময় থাকে না। এমন দিনে কাজের ফাঁকে ফাঁকেই খেতে হবে অল্প অল্প খাবার। যাতে কাজ করার শক্তি পান। আর সঙ্গে পেটও ভরে।

কাজের চাপে সব সময়ে মুখোরোচক খাবারের দিকে টান বাড়ে। রোল, পিৎজা, বার্গার, চিপ্‌স খাওয়ার প্রবণতা এখন বেশি। কিন্তু স্বাস্থ্যের দিকেও যে নজর দিতে হবে।

Advertisement

তাই কাজের ফাঁকে স্বাস্থ্যকর কয়েকটি খাবার খেতে দেখতে পারেন। পেট ভরবে। আবার স্বাস্থ্যরক্ষাও হবে।

খাবার খাওয়ার সময় না পেলে কাজ করতে করতে একটি কলা খেয়ে নিন।

১) কলা: অন্য ফলের চেয়ে কলার গুণ আলাদা। একটি কলা খেলে অনেক ক্ষণ পেট ভরে থাকে। আবার কলা নানা ধরনের খনিজ পদার্থ এবং ভিটামিনে পরিপূর্ণ। তাই স্বাস্থ্যও ভাল থাকে। কাজের ক্ষমতা বাড়ে। যে কোনও ফলের দোকানে গেলে কলা পাওয়াও যায়। খাবার খাওয়ার সময় না পেলে কাজ করতে করতে একটি কলা খেয়ে নিন।

২) মুড়ি: প্রজন্মের অনেকেই মুড়ি খেতে পছন্দ করেন না। কিন্তু মুড়ির মতো স্বাস্থ্যকর নাস্তা কমই হয়। এর সঙ্গে যেমন ইচ্ছা বাদাম, ছোলা মিশিয়ে নিন। কাজ করতে করতে খেয়েও নেওয়া যাবে।

৩) বাদাম: নানা ধরনের বাদাম মিশিয়ে সঙ্গে রেখে দিন। হঠাৎ একটু খিদে পেলে যখন-তখন বিস্কিট খাবেন না। তাতে শরীরের ক্ষতি হয়। বরং কাজু, আমন্ড, চিনেবাদাম, আখরোট— এ সব খান। অল্পেই পেট ভরবে। আবার কাজের শক্তিও বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন