Hair

Hair Loss Problem: অকালে টাক পড়ে যাচ্ছে? সমাধান লুকিয়ে আছে হেঁশেলই

কপালের সামনের অংশে চুল কমে টাক পড়ে যায় অনেকেরই। অকালে এই চুল প়ড়া আটকাতে ব্যবহার করতে পারেন কালোজিরে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২২ ১৬:৫১
Share:

চুল পড়া আটকাতেও কালোজিরে সমান ভাবে উপকারী। ছবি: সংগৃহীত

টাক পড়ে যাওয়া নিয়ে দুশ্চিন্তা নারী-পুরুষ নির্বিশেষে কমবেশি সকলের মধ্যেই আছে। নিজের চুলের ঘনত্ব নিয়ে সন্তুষ্ট এমন মানুষ খুব কমই আছেন। চুলের স্বাস্থ্যের ক্ষতি হলেই টাক পড়ার আশঙ্কা বেড়ে যায় কয়েক গুণ। কপালের সামনের অংশে চুল কমে টাক পড়ে যায় অনেকেরই। অকালে এই চুল প়ড়া আটকাতে ব্যবহার করতে পারেন কালোজিরে। চুল পড়া আটকানোর পাশাপাশি, নতুন চুল বৃদ্ধি করতেও কালোজিরে সমান ভাবে উপকারী।

Advertisement

চুল পড়া কমাতে কী ভাবে ব্যবহার করবেন কালোজিরে?

১) অ্যাপেল সাইডার ভিনিগার ও কালোজিরে

Advertisement

জলে অল্প কালোজিরে ফুটিয়ে নিন। মিশ্রণটি ঠান্ডা হয়ে এলে অ্যাপেল সাইডার ভিনিগার মিশিয়ে চুল ধুয়ে নিন। ঘণ্টা খানেক পরে চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে দু’-তিন দিনব্যবহার করে দেখতে পারেন।

ছবি: সংগৃহীত

২) অলিভ অয়েল ও কালোজিরে

রাতে ঘুমাতে যাওয়ার আগে অলিভ অয়েল ও কালো জিরের তেল একসঙ্গে মিশিয়ে চুলের গোড়ায় মালিশ করুন। সারা রাত রেখে দিন। পরদিন সকালে উঠে শ্যাম্পু করে নিন। সপ্তাহে দু’দিন এই তেল ব্যবহার করতে পারেন।

৩) নারকেল তেল ও কালোজিরে

নারকেল তেলের সঙ্গে কালোজিরের গুঁড়ো মিশিয়ে সামান্য গরম করে নিন। এতে সামান্য মধু মিশিয়ে চুলের গোড়ায়মালিশ করুন। ঘণ্টা খানেক রেখে শ্যাম্পু করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন