HairFall

Hair Fall Reasons: আঁচড়ালেই চিরুনিতে উঠে আসছে চুলের গোছা! কেন এমন হয়?

চুল পড়ার সমস্যা থেকে মুক্তি চাইলে আগে জানতে হবে কী কী কারণে পাতলা হয়ে যাচ্ছে চুল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২২ ২২:১৮
Share:

কেন চুল পড়ে? ছবি: সংগৃহীত

নারী-পুরুষ নির্বিশেষে বহু মানুষই চুলের সমস্যায় জেরবার। কারও মাথায় টাক পড়ে যাচ্ছে, কারও আবার চুল আঁচড়ালেই চিরুনিতে উঠে আসছে চুলের গোছা! এই সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে আগে জানতে হবে কী কী কারণে পাতলা হয়ে যাচ্ছে চুল।

Advertisement

১। মানসিক চাপ

অতিরিক্ত দুশ্চিন্তা কিংবা মানসিক চাপ শরীরের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। দেখা দেয় আরও নানা ধরনের শারীরিক সমস্যা। চুল পড়া তার মধ্যে অন্যতম। মানসিক চাপ বাড়লে রক্তচলাচলের সমস্যা দেখা দেয়। আর রক্ত চলাচলে সমস্যা দেখা দিলে মাথায় পুষ্টিগত উপাদান সরবরাহ বিঘ্নিত হয়। পুষ্টির ভারসাম্যের অভাব চুল পাতলা হয়ে যাওয়ার অন্যতম কারণ। মানসিক চাপের ফলে অনেক সময়ে হরমোনের ভারসাম্য নষ্ট হয়। তার ফলেও চুল পড়তে পারে।

Advertisement

২। খাদ্যাভ্যাস

পুষ্টির অভাব থাকলে তার প্রভাব পড়ে সারা দেহে। বিভিন্ন প্রয়োজনীয় পুষ্টিগত উপাদানের অভাব থাকলেও পাতলা হয়ে যেতে পারে চুল। বিশেষ করে যদি রোজের খাবারে বায়োটিন, জিঙ্ক কিংবা ভিটামিন ডি-র অভাবে আংশিক বা সম্পূর্ণ টাক পড়ার সমস্যা বা অ্যালোপেশিয়া দেখা দিতে পারে।

বয়স বাড়লে স্বাভাবিক ভাবেই কমে আসতে পারে চুলের ঘনত্ব। ছবি: সংগৃহীত।

৩। ময়লা

বাইরের ধুলো-বালি, ময়লা চুলের গোড়ায় জমা হওয়া মানেই মাথার ত্বকের ক্ষতি। এতে চুলের গোড়া দুর্বল হয়। পাশাপাশি, অনেক সময়ে চুলকানি হয়। এর ফলে মাথা চুলকাতে গেলে চুলের গোড়া দুর্বল হয়ে যায়।

৪। বয়স

নারী-পুরুষ নির্বিশেষে, বয়স এমন একটি জিনিস, যাকে উপেক্ষা করার উপায় নেই। বয়স বাড়লে স্বাভাবিক ভাবেই কমে আসতে পারে চুলের ঘনত্ব। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে নানা রকম পরিবর্তন হয়। চুল পড়া ও চুলের ঘনত্ব কমে যাওয়া এমনই একটি লক্ষণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন