Sussanne Khan

‘প্রিয়জনের দেওয়া গয়না আমার প্রিয়’, কার কথা বললেন সুজ়ান? প্রাক্তনের প্রতি ইঙ্গিত কি?

‘শাওয়ানসুখা’ নামের গয়না প্রস্তুতকারী সংস্থার সঙ্গে হাত মিলিয়ে নিজের নকশা করা গয়নার সম্ভার প্রকাশ্যে আনতে শহরে এলেন সুজ়ান খান। আনন্দবাজার অনলাইনকে দেওয়া সাক্ষাৎকারে কী বললেন তিনি?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ১৩:০৮
Share:

আনন্দবাজার অনলাইনকে দেওয়া সাক্ষাৎকারে নিজের পছন্দ-অপছন্দ নিয়ে খোলাখুলি কথা বললেন সুজ়ান। — নিজস্ব চিত্র।

শহরে এলেন সুজ়ান খান। ‘শাওয়ানসুখা’ নামে গয়না প্রস্তুতকারী সংস্থার সঙ্গে হাত মিলিয়ে নিজের নকশা করা গয়নার সম্ভার প্রকাশ্যে আনলেন সুজ়ান। সঙ্গে বললেন, ‘‘সকলের পরিচিতি আলাদা, ব্যক্তিত্বও আলাদা। তাই প্রত্যেকের গয়না বাছাইয়ের ক্ষেত্রেও থাকবে তারতম্য।’’ সোনা, রুপো আর মূল্যবান পাথরখচিত স্টেটমেন্ট গয়না রয়েছে সুজ়ানের সম্ভারে। তার কয়েকটিতে জার্মান ভাষার প্রাচীন অক্ষর প্রতীক রূপে ফুটে উঠেছে। কোনও অলঙ্কার সাহসের প্রতীক, কোনওটি ভালবাসার, কোনও গয়না আবার শক্তির কথা বলে। অনুষ্ঠানের মাঝেই আনন্দবাজার অনলাইনকে দেওয়া সাক্ষাৎকারে নিজের পছন্দ-অপছন্দ নিয়ে খোলাখুলি কথা বললেন সুজ়ান।

Advertisement

প্রশ্ন: কোন তিনটি গয়না আপনার সবচেয়ে কাছের?

সুজ়ান: গয়না পরতে আমি খুব ভালবাসি। তবে আমার মা আমাকে যে গয়নাগুলি দিয়েছেন, সেগুলি আমার কাছে মূল্যবান। আমি নিজে উপার্জন করে যে গয়নাগুলি কিনেছি, সেগুলিও আমার কাছে প্রিয়। আর প্রিয়জনের দেওয়া গয়নার উপহার আমার মনের খুব কাছের।

Advertisement

‘শাওয়ানসুখা’ নামে গয়না প্রস্তুতকারী সংস্থার সঙ্গে হাত মিলিয়ে নিজের নকশা করা গয়নার সম্ভার প্রকাশ্যে আনলেন সুজ়ান। — নিজস্ব চিত্র।

প্রশ্ন: কোন ধরনের গয়না আপনি পছন্দ করেন?

সুজ়ান আমি হালকা গয়না পরতে ভালবাসি। ভারী গয়না আমার খুব বেশি পছন্দ নয়। আংটি, চেন, কানের দুল আমি বেশির ভাগ সময়ে পরে থাকি। বিশেষ দিনগুলিতে মায়ের গয়না পরতেও ভাল লাগে। কলকাতায় এসে আমি বাঙালি গয়নার প্রেমে পড়ে গিয়েছি। বিশেষ করে কানের ঝুমকো আমার খুব মনে ধরেছে। যাওয়ার আগে একটা ঝুমকো আমি কিনবই!

প্রশ্ন: সাজগোজ থেকে এ বার ফিটনেসে আসা যাক। এত কাজ সামলেও ফিট থাকেন কী করে?

সুজ়ান: ফিট থাকতে হলে সবার আগে মানসিক ভাবে প্রস্তুতি নিতে হবে। কর্মব্যস্ততার জন্য ভিন্ন রাজ্য বা দেশে যেতে হলে সব সময়ে জিমে গিয়ে শরীরচর্চা করার সুযোগ হয় না। তবে সেই দিনগুলিতে যেন আমি একটু বেশি হাঁটাহাঁটি করি, অন্যান্য কাজ করে ক্যালোরি ঝরাই। ব্যস্ততার দোহাই দিয়ে ফিটনেসের সঙ্গে আপস করি না।

কার দেওয়া উপহার সুজ়ানের মনের সবচেয়ে কাছের? — নিজস্ব চিত্র।

প্রশ্ন: আপনি কি কড়া ডায়েট করেন?

সুজ়ান আমি সব খাবার খাই। খাবারের সঙ্গে আপস করি না। তবে পরিমাণের উপর নজর দিই। যদি কোনও দিন বেশি খেয়ে ফেলি, পরের দিন জিমে গিয়ে অবশ্যই অতিরিক্ত ক্যালোরি ঝরাই।

প্রশ্ন: কলকাতায় এলে কী খেতে পছন্দ করেন?

সুজ়ান: কলকাতায় আমার ফ্লুরিজ়ের খাবার খেতে খুব ভাল লাগে। এ বার এখনও যাওয়া হয়নি। তবে যাওয়ার আগে অবশ্যই এক বার ফ্লুরিজে ঢুঁ মারব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন