Face Scrub

খেজুরের পুষ্টিগুণ অনেকেরই জানা, কিন্তু রূপচর্চায়ও কাজে লাগানো যায়, জানতেন কি?

স্পর্শকাতর ত্বকে স্ক্রাব নৈব নৈব চ! তবে এমন অনেক উপাদানই রয়েছে যা স্ক্রাব হিসেবে ব্যবহার করা যায়। তার মধ্যে খেজুর অন্যতম। খেজুর মাখলে ত্বকে কেমন প্রভাব পড়ে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:১৯
Share:

ত্বকের পুষ্টিও জোগায় খেজুর। ছবি: সংগৃহীত।

অতিরিক্ত শুষ্ক বা তৈলাক্ত ত্বকে খুব বেশি স্ক্রাব ব্যবহার করা যায় না। স্ক্রাবের শক্ত দানা তৈলগ্রন্থিগুলোকে সক্রিয় করে তোলে। আবার অতিরিক্ত শুষ্ক ত্বকে স্ক্রাবের দানা ঘষলে ক্ষতি হতে পারে। স্পর্শকাতর ত্বকে স্ক্রাব নৈব নৈব চ! তবে এমন অনেক উপাদানই রয়েছে যা স্ক্রাব হিসেবে ব্যবহার করা যায়। নেটপ্রভাবী এবং পুষ্টিবিদ সোনিয়া নারাং বলছেন, প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসেবে খেজুর কিন্তু বেশ উপকারী। কাঁচা দুধ এবং খেজুরের মিশ্রণ ত্বকের কোন কাজে লাগে?

Advertisement

১) আর্দ্রতা

ভিটামিন এবং খনিজে ভরপুর খেজুর ত্বক আর্দ্র রাখতে সাহায্য করে। কাঁচা দুধের সঙ্গে মেশালে তা আরও বেশি কার্যকর হয়ে ওঠে।

Advertisement

২) অ্যান্টিঅক্সিড্যান্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি

খেজুরের মধ্যে অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বেশি। যা ফ্রি র‌্যাডিক্যালের হাত থেকে ত্বককে রক্ষা করে। ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। পাশাপাশি ত্বকে প্রদাহের সমস্যাও নিয়ন্ত্রণে রাখে এই খেজুর।

প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসেবে খেজুর বেশ উপকারী। ছবি: সংগৃহীত।

৩) পিএইচের ভারসাম্য বজায় রাখে

পিএইচে হেরফের হলে ত্বকের অস্বস্তি বেড়ে যেতে পারে। ত্বক অতিরিক্ত শুষ্ক বা অতিরিক্ত তৈলাক্ত হয়ে পড়তে পারে। তাই বাজার থেকে কেনা স্ক্রাব বা এক্সফোলিয়েটর ব্যবহার না করে খেজুর দিয়ে তৈরি ঘরোয়া স্ক্রাব ব্যবহার করাই যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন