Beauty

Soft skin tips: শিশুর মতো কোমল ত্বক চান? রোজের কোন অভ্যাসে তা সম্ভব

সঠিক পরিচর্যার অভাবেও অনেক সময়ে ত্বক পুষ্টিহীন হয়ে পড়ে। কয়েকটি নিয়ম মেনে চললে ত্বক থাকবে শিশুর মতো।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৯ মার্চ ২০২২ ১৮:১৭
Share:

দৈনন্দিন জীবনে নিয়ম করে কয়েকটি অভ্যাস মেনে চললে ত্বক থাকবে শিশুর মতো। ছবি: সংগৃহীত

বয়স বাড়লে তার ছাপ পড়ে ত্বকে। কম বয়সের ত্বকের জৌলুস হারাতে শুরু করে। ত্বক হয়ে পড়ে রুক্ষ, অমসৃণ। ত্বকের কোমলতা বিনষ্ট হয়। সঠিক পরিচর্যার অভাবেও অনেক সময়ে ত্বক পুষ্টিহীন হয়ে পড়ে। তবে দৈনন্দিন জীবনে নিয়ম করে কয়েকটি অভ্যাস মেনে চললে ত্বক থাকবে শিশুর মতো।

১) সিটিএম

Advertisement

ত্বক যত্নে রাখতে নিয়ম করে ক্লিনজিং, টোনিং এবং ময়েশ্চারাইজিং করা জরুরি। এ ছাড়াও ত্বক ভাল রাখতে প্রাকৃতিক উপাদান সমৃদ্ধ প্রসাধনী ব্যবহার করলেই ভাল। ত্বকের কোমলতা বজায় থাকে।

বেশি করে জল খাওয়ার প্রবণতা ব্রণ প্রতিরোধ করতে সাহায্য করে। ছবি: সংগৃহীত

২) পুষ্টিকর খাবার খাওয়া

Advertisement

ত্বক ভাল রাখতে শুধু পরিচর্যা করলেই হবে না। শরীরের অন্দরেও নিতে হবে যত্ন। তার জন্য বাইরের তেল-মশলাদার খাবারের যথাসম্ভব এড়িয়ে চলাই ভাল। বরং ফল, শাকসব্জির মতো পুষ্টিকর খাবার খাওয়ার অভ্যাস করা বাঞ্ছনীয়। শরীর ও ত্বক দুই ভাল থাকবে।

৩) পর্যাপ্ত পরিমাণে জল পান করা

শরীরে জলের ভাগ ৭০ শতাংশ। ত্বকের আর্দ্রতা বজায় রাখার সর্বোত্তম উপায় হল পর্যাপ্ত জল খাওয়া। জল শরীর থেকে দূষিত পর্দার্থ বার করে দিয়ে ত্বক সুস্থ রাখতে সাহায্য করে। এ ছাড়াও বেশি করে জল খাওয়ার প্রবণতা ব্রণ প্রতিরোধ করতে সাহায্য করে।

৪) নিয়ম করে শরীরচর্চা

রোজ নিয়ম করে শরীরচর্চা করলে শুধু শরীর নয়, ভাল থাকবে ত্বকও। শরীরচর্চার সময় শরীরে এন্ডোরফিন নামক হরমোন উৎপন্ন হয়। যা মন ও মস্তিষ্ক শান্ত রাখতে সাহায্য করে। মন ভাল থাকলে তার প্রতিফলন পড়ে ত্বকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন