Beauty Tips

ফেশিয়াল করেছেন? সুফল পেতে পরের কয়েক দিন কী করবেন, কোনগুলি নয়?

ফেশিয়াল করার পর আসল যত্ন শুরু হয় তার পর থেকেই। কারণ, ফেশিয়াল করার উপকারিতা তখনই পাওয়া সম্ভব, যদি তার পরের কয়েকটি দিন কিছু নিয়ম মেনে চলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ১১:৫৪
Share:

ফেশিয়াল করার উপকারিতা তখনই পাওয়া সম্ভব, যদি তার পরের কয়েকটি দিন কিছু নিয়ম মেনে চলেন। ছবি: সংগৃহীত।

ত্বকের যত্ন নিতে মাসে দু'-এক বার ফেশিয়াল করেন অনেকেই। পার্লারে গিয়ে না হলেও বাড়িতে ফেশিয়াল করেন অনেকে। তবে ফেশিয়াল করলেই ত্বকের যত্ন শেষ হয়ে গেল, বিষয়টি এত সহজ নয়। বরং ফেশিয়াল করার পর আসল যত্ন শুরু হয় তার পর থেকেই। কারণ ফেশিয়াল করার উপকারিতা তখনই পাওয়া সম্ভব, যদি তার পরের কয়েকটি দিন কিছু নিয়ম মেনে চলেন।

Advertisement

১) শুধু ফেশিয়াল করলেই হবে না। ভিতর থেকে ত্বকের আর্দ্রতা থাকা জরুরি। এতে ত্বক মসৃণ এবং কোমল থাকবে। ফেশিয়াল করার সময় যে উপাদানগুলি ব্যবহার করতে হয়, সেগুলি ত্বকের আর্দ্রতা শোষণ করে নেয়। তাই জল খাওয়া জরুরি।

২) ত্বকের যত্নের আরও একটি ধাপ হল ক্লিনজিং। ফেশিয়াল করার পরেও সেটি মেনে চলতে হবে। তবে কী ধরনের ক্লিনজার ব্যবহার করছেন, সেটি গুরুত্বপূর্ণ। ত্বকের ধরন বুঝে উপযুক্ত ক্লিনজার ব্যবহার করুন।

Advertisement

৩) শুধু ক্লিনজার ব্যবহার করেই থেমে গেলে চলবে না। মাখতে হবে ময়েশ্চারাইজারও। ত্বক যদি তৈলাক্ত অথবা শুষ্ক হয়, সে ক্ষেত্রে জলের পরিমাণ বেশি এমন ময়েশ্চারাইজার ব্যবহার করুন। তাতে ত্বক ভাল থাকবে।

৪) ফেশিয়াল করার পর সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। এতে সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে ত্বক সুরক্ষিত থাকে। তবে এসপিএফ ৩০ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন।

ফেশিয়াল করার অন্তত ১০ দিনের মধ্যে চড়া মেক আপ ব্যবহার করবেন না। ছবি: সংগৃহীত।

কোনগুলি করবেন না?

১) বার বার মুখে হাত দেবেন না। কারণ, হাত সব সময় পরিষ্কার থাকে না। হাতে থাকা নোংরা ত্বকের রন্ধ্রে রন্ধ্রে চলে যেতে পারে। তাই মুখে হাত দিতে হলে ধুয়ে নিন আগে।

২) ফেশিয়াল করার অন্তত ১০ দিনের মধ্যে চড়া মেক আপ ব্যবহার করবেন না। মেক আপ ব্যবহার করলে যে কারণে ফেশিয়াল করলেন, তা ব্যর্থ হতে পারে। তাই কয়েক দিন মেক আপ করা থেকে দূরে থাকুন।

৩) ফেশিয়াল করার পর মুখের রোম না তোলাই ভাল। মাসখানেক গেলে তবেই এ সব করুন। রোম তোলার সুতো ত্বকের উপর খারাপ প্রভাব ফেলতে পারে। তাই এড়িয়ে চলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন