Sujoy Prasad Chatterjee

মৃণাল সেনের সিনেমা এ বার পোস্টার থেকে কোস্টারে! প্রদর্শনী সাজাচ্ছেন সুজয় প্রসাদ

নিজস্ব ভাবনা এবং শৈলী দিয়েই বাছাই করা জিনিসের প্রদর্শনী সাজাচ্ছেন শিল্পী সুজয় প্রসাদ চট্টোপাধ্যায়। প্রদর্শনীর বিশেষ আকর্ষণ, মৃণাল সেনের সিনেমার ভাবনায় বিভিন্ন সামগ্রী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৩ ২৩:০৮
Share:

মৃণাল সেনকে শ্রদ্ধা জানাতে তাঁর সৃষ্ট বিভিন্ন ছবির পোস্টার, ছবির দৃশ্য আঁকা বিভিন্ন সামগ্রী পাওয়া যাবে সুজয় প্রসাদের প্রদর্শনীতে। ফাইল ছবি।

বহু দিন ধরেই নিজের ভাবনায়, নিজের সৃজনশৈলী দিয়ে একটি প্রদর্শনী সাজানোর ইচ্ছে ছিল অভিনেতা এবং বাচিকশিল্পী সুজয় প্রসাদ চট্টোপাধ্যায়ের। অবশেষে সেই ইচ্ছে পূরণ হচ্ছে। ১ এবং ২ এপ্রিল বেশ কিছু পোশাক-আশাক এবং ঘর সাজানোর সামগ্রী নিয়ে পসরা সাজাচ্ছেন শিল্পী। বিভিন্ন শিল্পীর সঙ্গে হাত মিলিয়ে কিছু বাছাই করা শাড়ি, স্টোল, গয়না, ঘর সাজানোর নানা ছোটখাট জিনিস থাকবে এই প্রদর্শনীতে। তবে প্রদর্শনীর বিশেষ আকর্ষণ অবশ্য অন্যত্র। মৃণাল সেনকে শ্রদ্ধা জানাতে তাঁর সৃষ্ট বিভিন্ন ছবির পোস্টার, ছবির দৃশ্য আঁকা বিভিন্ন সামগ্রী পাওয়া যাবে এই দু’দিন।

Advertisement

১ এবং ২ এপ্রিল বেশ কিছু পোশাক-আশাক এবং ঘর সাজানোর সামগ্রী নিয়ে পসরা সাজাচ্ছেন শিল্পী। নিজস্ব চিত্র।

সুজয় এ প্রসঙ্গে বললেন, ‘‘মৃণাল সেনের কাজ নিয়ে এখনও পর্যন্ত কোনও মার্ঞ্চেন্ডাইজ হয়নি। তাই ভাবলাম ওঁর জন্মশতবর্ষে ওঁকে শ্রদ্ধা জানানোর এর চেয়ে ভাল উপায় হতে পারে না। আমি কুণাল সেনের (মৃণাল-পুত্র) সঙ্গেও যোগাযোগ করেছি। উনি শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন। ভাল লাগল যে, আমার মতো এক জন ইন্টারডিসিপ্লিনারি আর্টিস্টের কাজ উনি প্রশংসা করছেন। এখন তো সকলেই বাংলা সিনেমার পাশে দাঁড়ানোর আবেদন জানান। ধরে নিন এটাই আমার মতো করে প্রয়াস।’’

‘মৃগয়া’র ছবি আঁকা কোস্টার কিংবা ‘কলকাতা ৭১’-এর নকশা করা ধুতি— সবই পাবেন এই প্রদর্শনীতে। তা ছাড়াও থাকছে প্রচুর ট্রাইবাল গয়না, কাঠ বা সেরামিকের গয়না, অ্যান্টিক আফগান গয়না এবং সুজয় প্রসাদের বিশেষ সংগ্রহের সূর্যমুখী মোটিফের আংটি। পোশাকে থাকবে বাছাই করা কিছু জিনিস। কলমকারী, আজরখ, একটি ইউরোপিয়ান ব্লক প্রিন্ট, অসমের সুতির মতো কিছু শাড়ি এবং স্টোল থাকবে প্রদর্শনীতে। কিন্তু সবই খুব সীমিত সংখ্যায়। কারণ সুজয় জানান, যা বাজারে সহজে পাওয়া যায়, তেমন পোশাক বাদ দিয়ে তিনি কিছু বিশেষ আইটেমই রাখছেন নিজের সম্ভারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন