Holi

Holi 2022 Special Skin Care: ৩ টোটকা: জমিয়ে দোল খেলেও ভাল থাকবে ত্বক

জল রং হোক বা আবির, আজকাল প্রায় সব ধরনের রঙেই রাসায়নিক দ্রব্য মেশানো থাকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২২ ১০:৫২
Share:

রঙের হুল্লোড়ে মেতে ওঠার আগে ঘরোয়া উপায়ে নিন ত্বকের যত্ন। ছবি: সংগৃহীত

আজ শুভ দোল পূর্ণিমা। রং আর আবিরের ছোঁয়ায় রঙিন হওয়ার দিন। জল রঙে যাঁদের প্রবল ভয়, তাঁদের জন্য দোল খেলার অন্যতম অনুষঙ্গ আবির। জল রং হোক বা আবির, আজকাল প্রায় সব ধরনের রঙেই রাসায়নিক দ্রব্য মেশানো থাকে। এই সব রাসায়নিক ত্বকের জন্য একেবারেই স্বাস্থ্যকর নয়। ত্বক নষ্ট হয়ে যাওয়ার ভয়ে দোলের মতো এমন রঙিন দিনে দরজা আটকে আত্মগোপন করে থাকলেও তো চলে না। এই বিশেষ দিনগুলির জন্য সবাই সারা বছর ধরে অপেক্ষা করে থাকে। তা হলে উপায়? রঙের ছোঁয়ায় যাতে ত্বকের কোনও ক্ষতি না হয় সেই জন্য রঙের হুল্লোড়ে মেতে ওঠার আগে ঘরোয়া উপায়ে নিন ত্বকের যত্ন।

Advertisement

রং আর আবিরের ছোঁয়ায় রঙিন হওয়ার দিন। ছবি: সংগৃহীত

১) রং খেলে এসে প্রথমে একটি ভিজে নরম কাপড় দিয়ে হালকা হাতে মুখের রং তোলার চেষ্টা করুন। জোরে ঘষবেন না। এতে চামড়ার ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। প্রথমেই জল দিয়ে মুখ ধোবেন না। তাতে রং আরও বেশি করে ত্বকে বসে যাবে।


2) ত্বক শরীরের অন্যতম স্পর্শকাতর অঙ্গ। রাসায়নিক রং আর বাজার চলতি ভেজাল আবিরে ত্বকের ক্ষতি হতে পারে। রং তোলার পর মুখে কিছু ক্ষণ বরফ ঘষে নিন।

Advertisement


৩) রং খেলতে নামার আগে টক দই, পাতি লেবুর রস, বেসন, মধু আর অ্যালোভেরা দিয়ে একটি ঘরোয়া প্যাক তৈরি করে নিন। ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে নেওয়ার পর এই মিশ্রণটি ১৫ মিনিট মতো ত্বকে মেখে নিন। শুকিয়ে এলে ঈষদুষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। স্নানের পর মুখ মুছে ত্বকে ভাল করে অ্যালোভেরা জেল মেখে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন