Beauty

Anti-Ageing: ত্বকে বয়সের ছাপ পড়ে যাচ্ছে? জেল্লা ফিরে পেতে রোজের পাতে রাখবেন কোন সব্জি

বয়স বাড়লেও তার প্রতিফলন যাতে ত্বকে না পড়ে তার জন্য ভরসা রাখবেন কোন চেনা সব্জিটির উপর?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২২ ১৯:১৪
Share:

বাঁধাকপিতে ধরা থাক বয়স। ছবি: সংগৃহীত

বাঁধাকপি শীতকালের সব্জি হলেও আজকাল সব সব্জিই সারা বছর পাওয়া যায়। বাজারে গিয়ে একটু খোঁজাখুজি করলেই নিশ্চিত মিলবে বাঁধাকপি। অনেকেই বাঁধাকপির চেয়ে ফুলকপি খেতে পছন্দ করেন বেশি। হয়তো অনেকেই জানেন না যে ফুলকপির চেয়ে বাঁধাকপি অনেক বেশি স্বাস্থ্যকর। এই সব্জির রয়েছে স্বাস্থ্যকর কিছু গুণ। পুষ্টিগুণে ভরপুর বাঁধাকপি কিন্তু অনেক শারীরিক সমস্যার চটজলদি সমাধান করে।

Advertisement

কোন তিনটি কারণে খেতেই হবে বাঁধাকপি?

১) গবেষণা বলছে, বাঁধাকপি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কার্যকর। ভিটামিন সি, খনিজ, ফাইবার সমৃদ্ধ বাঁধাকপি যে কোনও রোগের সঙ্গে লড়তে অন্যতম অস্ত্র হতে পারে।

Advertisement

২) ত্বকের বয়স ধরে রাখতে অনেকেই বাজারচলতি বিভিন্ন প্রসাধন সামগ্রী ব্যবহার করেন। তাতে ত্বকে বিভিন্ন সমস্যার সৃষ্টি হয়। লাভ কিছুই হয় না। জানেন কি, ত্বকের বয়স ধরে রাখতে বাঁধাকপির জুড়ি মেলা ভার। অ্যান্টিঅক্সিড্যান্টে সমৃদ্ধ বাঁধাকপি ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

৩) বয়সকালে যাতে হাড়ের সমস্যায় ভুগতে না হয় তার জন্য আগে থেকেই সুরক্ষা নেওয়া জরুরি। বার্ধক্যে হাড়ের যত্ন নিতে বাঁধাকপি অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করে। বাঁধাকপিতে থাকা ক্যালশিয়াম, ফসফরাস ও সোডিয়াম হাড় মজবুত ও দৃঢ় করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন