Hair

Hair Loss: চুল ক্রমশ পাতলা হয়ে যাচ্ছে? পুজোর আগে রোজের পাতে রাখবেন কোন তিনটি খাবার

সামনেই পুজো। উৎসবের আবহে চুল পড়া আটকাতে কোন খাবারগুলি বেশি খাবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২২ ২২:০১
Share:

চটজলদি চুল পাতলা হয়ে যাওয়া আটকাতে পাতে রাখুন কয়েকটি খাবার।   ছবি- প্রতীকী

হাতে আর মাত্র এক মাস। তার পরেই দুর্গাপুজো। সারা বছর পুজোর ওই চারটি দিনের জন্য অপেক্ষা করে থাকে বাঙালি। মাসখানেক দেরি থাকলেও এখন থেকেই শুরু হয়ে গিয়েছে পুজোর প্রস্তুতি— নতুন জামাকাপড় কেনা, ত্বকের পরিচর্যা করা, চুলের যত্ন নেওয়া। উৎসবের আবহে রূপটানের আড়ালে ত্বকের দাগছাপ লুকোনো গেলেও, পাতলা চুল ঢেকে রাখার উপায় নেই। সাজগোজের একটি অন্যতম অংশ চুল। কিন্তু পুজোর আগে যদি চুল মাথা থেকে পড়ে গিয়ে মাটিতে বেশি থাকে, তা হলে মুশকিল। চুল পড়া আটকাতে প্রচুর কিছু করেছেন। সেই সব দীর্ঘমেয়াদি উপায় বেছে নিয়ে,মাঝপথে ধৈর্যও হারিয়ে ফেলেছেন। কড়া নাড়ছে পুজো। বেশি সময় নেই। চটজলদি চুল পাতলা হয়ে যাওয়া আটকাতে পাতে রাখুন কয়েকটি খাবার।

Advertisement

পুজোর আগে যদি চুল মাথা থেকে পড়ে গিয়ে মাটিতে বেশি থাকে, তা হলে মুশকিল। ছবি- প্রতীকী

গাজর

এই সব্জিটিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-এ। চুলে পুষ্টি জোগাতে এবং তার গোড়া শক্ত করতে গাজর সত্যিই উপকারী।

Advertisement

কড়াইশুঁটি

চুল আঁচড়ালেই হাতে উঠে আসছে চুলের গোছা! এমন হলে রোজের পাতে রাখুন মটরশুঁটি। এই সব্জিতে প্রয়োজনীয় ভিটামিন তো আছেই। সেই সঙ্গে চুলের জন্য আয়রন, জিঙ্কের মতো প্রয়োজনীয় কিছু খনিজও মেলে মটরশুঁটি থেকে। এগুলি চুলের গোড়া মজবুত করে। চুল পড়া কম করে।

ওটস

সকালে রোজ অনেকেই ওটস খান। স্বাস্থ্যের যত্ন নেওয়ার পাশাপাশি চুল পড়া আটকাতেও সক্ষম ওটস। এতে রয়েছে আয়রন, জিঙ্কের মতো খনিজ। সেই সঙ্গে রয়েছে ওমেগা-৩। চুলে পুষ্টি জোগায় এটি। ফলে চুল পড়া কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন