Sunscreen

Sunscreen lotion’s alternatives: ৩ ঘরোয়া উপাদান: সানস্ক্রিনের বিকল্প হিসাবে ব্যবহার করতে পারেন

সানস্ক্রিন চড়া রোদে ত্বকের স্বাস্থ্য বজায় রাখে। অনেকের আবার সানস্ক্রিন মাখলেও বিভিন্ন সমস্যা দেখা দেয়। সানস্ক্রিনের বদলে কী ব্যবহার করতে পারেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২২ ২০:১২
Share:

সানস্ক্রিনের বিকল্প হিসাবে কী ব্যবহার করতে পারেন? ছবি: সংগৃহীত

বাইরে কাঠফাটা রোদ। বাড়ি থেকে কাজ আর অনলাইনে পড়াশোনার বদলে ধীরে ধীরে ছন্দে ফিরছে জনজীবন। কাজের প্রয়োজনে বাইরে বেরোতেই হচ্ছে। এই গরমে বাইরে বেরোনো মানেই ত্বকের উপর ট্যানের আস্তরণ। ত্বকের স্বাভাবিত জেল্লা এতে নষ্ট হয়ে যায়। তাই এই সময়ে সানস্ক্রিন মেখে বাইরে বেরোনোটা জরুরি। তবে অনেকের ক্ষেত্রে সানস্ক্রিন মাখলে ব্রণর সমস্যা দেখা দিতে পারে। কিন্তু রোদ থেকে বাঁচতে সানস্ক্রিনের বিকল্প হিসাবে ভরসা রাখতে পারেন ঘরোয়া উপায়ে।
সানস্ক্রিনের বিকল্প হিসাবে কী ব্যবহার করতে পারেন?

Advertisement

১) তিলের তেল: তিলের তেল ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করতে সাহায্য করে। রোদে বেরোনোর আগে সানস্ক্রিন হিসাবে ব্যবহার করতে পারেন এই তেল। এই তেলে রয়েছে ভিটামিন-ই যা সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখবে।

টি ট্রি অয়েল সানস্ক্রিন হিসাবে ভাল কাজ করে। ছবি: সংগৃহীত

২) টি ট্রি অয়েল: টি ট্রি অয়েল সানস্ক্রিন হিসাবে ভাল কাজ করে। রোদে বেরোনোর আগে ত্বকে লাগিয়ে নিতে পারেন এই তেল। টি ট্রি অয়েলের অ্যান্টিসেপ্টিক বৈশিষ্ট্য ত্বকের দাগ, চুলকানি, ব্রণর সমস্যা থেকেও মুক্তি দেয়।

Advertisement

৩) অলিভ অয়েল: অলিভ অয়েল ত্বকের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই সানস্ক্রিনের বিকল্প হিসাবেও ব্যবহার করতে পারেন। তবে খুব ভাল হয় যদি অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে নিতে পারেন আমন্ড অয়েল। এই দুটি উপাদান একসঙ্গে ত্বকের পরিচর্যায় দারুণ কাজ করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন