Skin care

৩ ঘরোয়া টোটকা: রূপচর্চায় ব্যবহার করলে হিতে বিপরীত হতে পারে

ঘরোয়া টোটকা ত্বকের জন্য ভাল। তবে, কয়েকটি প্রাকৃতিক উপাদান আবার ত্বকের জন্য ভাল নয়। ঘরোয়া কোন উপকরণগুলি ত্বকে ব্যবহার না করাই ভাল?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ০৮:৪৮
Share:

—প্রতীকী ছবি।

গ্রীষ্ম কিংবা শীত নয়, ত্বকের সমস্যা সারা বছরের। এ দিকে সমস্যা থেকে দূরে থাকতে বাজারচলতি প্রসাধনীর উপরেই ভরসা রাখেন অনেকে। তবে তাতে সুফল না পেলে ঘরোয়া টোটকা ব্যবহার করতে শুরু করেন, এমন মানুষের সংখ্যাও কম নয়। ঘরোয়া টোটকা ত্বকের জন্য ভাল। তবে কয়েকটি প্রাকৃতিক উপাদান আবার ত্বকের জন্য ভাল নয়। ঘরোয়া কোন উপকরণগুলি ত্বকে ব্যবহার না করাই ভাল?

Advertisement

পাতিলেবু

অনেক ফেসপ্যাকেই নানা প্রাকৃতিক উপাদানের সঙ্গে লেবুর রসও ব্যবহার করা হয়। সেই প্যাক মুখে লাগালে মুখের কালো দাগছোপ দূর হয়, ত্বকের জেল্লা ফেরাতেও কাজে আসে। ফেসপ্যাকে লেবুর রস ব্যবহারে অনেকের ক্ষেত্রেই কাজ দেয়। তবে শুধু লেবুর রস মুখে লাগালেই বিপদ। মুখে সরাসরি লেবুর রস প্রয়োগ করলে ত্বক পুড়েও যেতে পারে।

Advertisement

গরম জল

গরম জল দিয়ে মুখ ধুলে ত্বক ভীষণ মাত্রায় শুষ্ক হয়ে যায়। স্টিম ফেশিয়াল করাতেই পারেন। তবে, সরাসরি গরম জলে মুখ ধোবেন না কখনওই। মেকআপ পরিষ্কার করার সময়ে গরম জলে খানিকটা ঠান্ডা জল মিশিয়ে ঈষদুষ্ণ করে তার পরেই মুখে প্রয়োগ করুন। এতে ত্বকে পিএইচ-এর ভারসাম্য বজায় থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন