Acne

Acne Problem: ব্রণর সমস্যায় জেরবার? সমাধানের আগে কারণগুলি জানা জরুরি

ব্রণ নিয়ে নাজেহাল অনেকেই। তবে ব্রণ কেন হয়, সেগুলি জানা জরুরি। রইল কয়েকটি কারণ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ১৯:৪৪
Share:

সবার আগে খুঁজে বার করা প্রয়োজন ব্রণ কেন হচ্ছে। ছবি: সংগৃহীত

ব্রণ ত্বকের একটি সাধারণ সমস্যা। কমবেশি অনেকেই ব্রণ নিয়ে নাজেহাল। শুধু মহিলাদের মধ্যে ব্রণর সমস্যা দেখা দিলেও পুরুষরাও কিন্তু এই সমস্যার বাইরে নন। ব্রণ কমাতে চেষ্টার খামতি রাখেন না কেউই। বাজারচলতি বিভিন্ন প্রসাধনী ব্যবহার করা ছাড়াও ঘরোয়া উপায়েও ত্বকের যত্ন নেন। কিন্তু তাতেও অনেক সময় সুফল পাওয়া যায় না। আসলে সমস্যা হলেই তা সমাধান করতে উঠেপড়ে লাগা স্বাভাবিক প্রবণতা। তবে সমাধানের পথ খোঁজার আগে সমস্যার উৎস জানা জরুরি। ব্রণর ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। সবার আগে খুঁজে বার করা প্রয়োজন, ব্রণ কেন হচ্ছে। জানেন ঠিক কী কী কারণে ব্রণ হতে পারে?

Advertisement

১) তৈলাক্ত ত্বকের ব্রণ হওয়ার প্রবণতা সবচেয়ে বেশি। ত্বকের ধরন তৈলাক্ত হলে প্রসাধনী ব্যবহারের আগে দু’বার ভাবা প্রয়োজন। তেলের পরিমাণ কম এমন প্রসাধন সামগ্রী ব্যবহার করা প্রয়োজন। তা হলে ব্রণর সমস্যা কিছুটা হলেও প্রতিরোধ করা যায়।

২) ত্বকের মৃত চামড়া দূর করতে এক্সফোলিয়েশন জরুরি। তবে অতিরিক্ত নয়। বেশি স্ক্রাবার ব্যবহার করা ত্বকের জন্য ক্ষতিকর। ব্রণরও কারণ। বাজারচলতি স্ক্রাবারে রাসায়নিক উপাদান থাকে। সেগুলি ব্যবহার করলে হতে পারে ব্রণ। তবে ঘরোয়া পদ্ধতিতে বানানো স্ক্রাবার ব্যবহার করতে পারেন।

Advertisement

৩) সঠিক পদ্ধতিতে রূপটান না তোলা ব্রণ হওয়ার অন্যতম একটি কারণ। রূপটানে ব্যবহৃত প্রসাধনী দীর্ঘ ক্ষণ ধরে ত্বকে থাকা ঠিক নয়। এর থেকেই র‌্যাশ, ব্রণর মতো যাবতীয় সমস্যা দেখা দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন