Hair Care Tips

তাপ ব্যবহার না করেই কম খরচে চুল সোজা করবেন? ৩ টোটকায় পাবেন সুফল

কয়েক দিনের জন্য সোজা চুল পেতে চাইলে কয়েকটি ঘরোয়া উপায়ের উপর ভরসা রাখতেই পারেন। অল্প খরচে, তাপ ব্যবহার ছাড়াই চুল সোজা করার কিছু টোটকা জেনে নিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৭:৩৪
Share:

কিয়ারার মতো সোজা চুল পেতে পারেন বাড়িতেই, জানতে হবে সহজ কিছু টোটকা। ছবি: ইনস্টাগ্রাম

সাজে একটু বদল আনতে মাঝেমধ্যে অনেকেই চুল সোজা করতে পছন্দ করেন। চুল সোজা করতে সাঁলোয় যাওয়া মানেই হাজার হাজার টাকা খরচ। সেই সোজা চুলের যত্নআত্তি করাও বেশ ঝক্কির। খরচ এড়াতে অনেকে বাড়িতেই হেয়ার স্ট্রেটনার দিয়ে চুল সোজা করে নেন। তবে রোজ রোজ চুলে তাপ ব্যবহার করা কিন্তু মোটেই উচিত নয়। এতে চুলের ব্যাপক ক্ষতি হয়। তবে কয়েক দিনের জন্য সোজা চুল পেতে চাইলে কয়েকটি ঘরোয়া উপায়ের উপর ভরসা রাখতেই পারেন। অল্প খরচে, তাপ ব্যবহার ছাড়াই চুল সোজা করার কিছু টোটকা জেনে নিন।

Advertisement

বাঁধনের গুণে

রাতে ঘুমোতে যাওয়ার আগে চুল ভাল করে আঁচড়ে নিন, যেন কোনও জট না থাকে। এ বার একটি স্প্রে বোতলে জল ভরে নিয়ে স্প্রের সাহায্যে ৮০ শতাংশ চুল ভিজিয়ে নিন। এ বার পুরো চুল কাঁধের এক দিকে নিয়ে রবার ব্যান্ডের সাহায্য শক্ত করে বেঁধে নিন। এ বার খানিকটা চুল ছেড়ে আবার রবার ব্যান্ড দিয়ে বাঁধুন। এ ভাবেই গোটা চুলটা বেনির মতো করে বেঁধে শুয়ে পড়ুন। সকালে উঠে চুলের বাঁধন খুলে নিলেই পেয়ে যাবেন সাঁলোর মতো সোজা চুল।

Advertisement

অ্যালো ভেরার গুণে

সোজা চুল পেতে অ্যালো ভেরা পাতা কেটে শাঁস বার করে গোটা চুলে মাস্ক হিসাবে লাগান। ঘণ্টা দুয়েক রেখে শ্যাম্পুর সঙ্গে অ্যালো ভেরার শাঁস মিশিয়ে ভাল করে চুল ধুয়ে নিন। এই পদ্ধতিতেও কম খরচে বাড়িতেই আপনি চুল সোজা করে নিতে পারেন।

আলুর ব্যবহার

একটা বড় মাপের আলু নিয়ে ঘষে নিন। এ বার এক কাপ জলে সেই আল ভাল করে সেদ্ধ করে নিন। আলু সেদ্ধ হয়ে ঠান্ডা করে মিক্সিতে ঘুরিয়ে নিন। এ বার আলু থেকে রস বার করে নিন। সেই রস আবার খানিক ক্ষণ ফুটিয়ে তার সঙ্গে জলে গুলে রাখা কর্নফ্লাওয়ার মিশিয়ে নিন। মিশ্রণটি ঘন হয়ে এলে গ্যাস থেকে নামিয়ে ঠান্ড করে নিন। ঠান্ডা মিশ্রণের সঙ্গে এক চামচ নারকেল তেল আর এক চামচ বাদাম তেল মিশিয়ে নিন। স্নানের আগে মিশ্রণটি মাথায় লাগিয়ে রাখুন। ঘণ্টা দুয়েক পরে জল দিয়ে ধুয়ে ফেলুন। আলুর বদলে এ ক্ষেত্রে ঢেঁড়শও ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন