Skin care

Home Skin Care Tips: ৩ ঘরোয়া উপাদান: ত্বক চর্চায় টেক্কা দেবে নামী দামি প্রসাধনীকে

কৃত্রিম প্রসাধনীর অনেক রকমের পার্শ্বপ্রতিক্রিয়া থাকে, তাই সেই সব সামগ্রী ব্যবহার করতে দ্বিধা বোধ করেন অনেকেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২২ ১৩:৪১
Share:

ত্বক ভাল রাখার সহজ উপায় ছবি: সংগৃহীত

ত্বক ভাল রাখতে অনেকেই বাজারজাত একাধিক প্রসাধন সামগ্রী ব্যবহার করেন। কিন্তু এই ধরনের কৃত্রিম প্রসাধনীর অনেক রকমের পার্শ্বপ্রতিক্রিয়া থাকে তাই এই ধরনের সামগ্রী ব্যবহার করতে দ্বিধা বোধ করেন অনেকেই। এই সমস্যার সমাধান লুকিয়ে আছে বাড়িতেই। ঘরোয়া কিছু টোটকাই হয়ে উঠতে পারে ত্বকের সঞ্জীবনী।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। মধু: ত্বকের আর্দ্রতা ধরে রাখতে মধু খুবই উপযোগী। অনেকেই একে 'প্রাকৃতিক ময়েশ্চারাইজার' বলে থাকেন। মুখে লাগানোর আগে পেঁপে, কলা কিংবা কমলালেবুর রসের সঙ্গে মিশিয়ে নিতে পারেন মধু। ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করতে চাইলে মধু ও লেবুর রস মিশিয়ে ব্যবহার করতে পারেন।

২। কাঁচা দুধ: এক টুকরো তুলো কাঁচা দুধে চুবিয়ে তা দিয়ে পরিষ্কার করতে পারেন মুখ। দূর হয়ে যাবে মুখে জমে থাকা ময়লা। বিশেষ করে গ্রীষ্মে যে হেতু ধুলোবালি ও রোদের প্রাবল্য বেশি থাকে, তাই সকালে ও রাতে এক বার করে কাঁচা দুধ দিয়ে সাফ করতে পারেন মুখ।

Advertisement

৩। অ্যালো ভেরা: ঘৃতকুমারী বা অ্যালো ভেরা প্রকৃতির এক অদ্ভুত দান। ত্বকের প্রদাহ কমাতে ও ত্বক নমনীয় রাখতে এই উদ্ভিদের জুড়ি মেলা ভার। কিন্তু মনে রাখবেন, বাজারে লভ্য যে সব প্রসাধনীতে অ্যালো ভেরা আছে বলে দাবি করা হয়, তার অধিকাংশেই আসল অ্যালো ভেরা থাকে না। তাই বাজারজাত প্রসাধনী না ব্যবহার করে, বাড়িতে লাগানো ঘৃতকুমারী পাতার এক টুকরো কেটে নিয়ে তার ভিতরে থাকা জেলির মতো শাঁস মাখতে পারেন ত্বকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন