Hair

Frizzy hair: ৩ ফিকির: মেনে চললে পুজোর আগে জেল্লা ফিরবে রুক্ষ চুলে

উস্কোখুস্কো চুল নিয়ে ঝক্কি পোহান অনেকেই। কিছু ঘরোয়া টোটকা মেনে চললে এমনটি আর হবে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ২৩:৩০
Share:

কিছু উপায় মেনে চললে শ্যাম্পু করার পর চুলে জট পড়বে না। ছবি- প্রতীকী

শ্যাম্পু করার পর চুল মসৃণ হয়ে যাওয়ার বদলে উস্কোখুস্কো হয়ে যায়? অনেকেরই এমন সমস্যা হয়ে থাকে। যত্ন নিয়ে শ্যাম্পু করে, কন্ডিশনার লাগিয়েও চুল যেন বাগে আসতে চায় না। সেই অবস্থায় চিরুনি দিয়ে চুল আঁচড়ালেই বিপদ। সমস্যা উল্টে আরও বেড়ে যায়। তবে সেই সময় ঘরোয়া কিছু উপায় মেনে চললে শ্যাম্পু করার পর চুলে জট পড়বে না।

Advertisement

১) চুলের পরিচর্যায় ডিম বেশ উপকারী। চুলে ডিম লাগালে প্রোটিন-সহ অন্যান্য উপাদান চুলে পুষ্টি জোগাতে সাহায্য করে। শ্যাম্পু করার দু’ঘণ্টা আগে ডিম ফেটিয়ে চুলে লাগিয়ে নিতে পারেন। একটু আঁশটে গন্ধ বেরোবে ঠিকই। তবে সুফলও মিলবে। মিনিট দশেক রেখে শ্যাম্পু করে নিন। এতে সহজে চুল আর্দ্রতা হারাবে না।

Advertisement

২) রুক্ষ চুল মোলায়েম ও ঝলমলে করতে সহজেই বানিয়ে ফেলতে পারেন হেয়ার প্যাক। টক দই আর দু’চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। শ্যাম্পু করার আগে চুলে লাগিয়ে রাখুন কিছু ক্ষণ। শুকিয়ে এলে ধুয়ে নিন।

৩) চুলে তেল দেওয়ার চল প্রায় উঠতে বসেছে। কিন্তু চুলের আর্দ্রতা ধরে রাখতে চুলে তেল মাখা জরুরি। প্রতি দিন না হলেও, সপ্তাহে অন্তত দু’দিন করে চুলে তেল দিলে এই সমস্যা অনেকটা মিটবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন