Acne

Acne Issues: পুদিনা পাতা কমাতে পারে ব্রণর সমস্যা! কী ভাবে মাখলে কাজ হবে দ্রুত

ত্বকের যত্নে পুদিনা পাতা বেশ কার্যকর। ব্রণ তাড়াতে কী ভাবে ব্যবহার করবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২২ ২১:২৫
Share:

পুদিনা পাতা দিয়ে বানিয়ে নিন ফেসপ্যাক। ছবি: সংগৃহীত

বর্ষার আবহাওয়ায় কিছুটা হলেও কমেছে তাপমাত্রার পারদ। গরমের অস্বস্তি আর নেই। গরমের ভাব কিছুটা কমলে ব্রণ, র‍্যাশের সমস্যা কিন্তু বর্ষাকালেও সমান ভাবে দেখা যায়। ব্রণ তাড়াতে বাজারচলতি প্রসাধনীর ব্যবহার করে থাকেন অনেকেই। তাতে অনেক সময়ে কোনও সুফল পাওয়া যায় না। বরং হিতে বীপরিত হয়। এই সমস্যার একটি অন্যতম সমাধান হতে পারে পুদিনা পাতা। এই পাতাটি ত্বকের জন্য অত্যন্ত উপকারী। ত্বকের পরিচর্যায় কী ভাবে ব্যবহার করবেন পুদিনা পাতা? এই পাতা দিয়ে তৈরি করা যায় এমন কয়েকটি ফেস মাস্কের খোঁজ রইল।

Advertisement

পুদিনা পাতা এবং কলা

পুদিনার মতোই ত্বকের জন্য কলাও অত্যন্ত উপকারী। কলায় রয়েছে প্রচুর স্বাস্থ্যকর উপাদান। ৪-৫টি পুদিনা পাতা এবং একটি পাকা কলা একসঙ্গে মিশিয়ে মিক্সিতে এক বার ঘুরিয়ে মিশ্রণ বানিয়ে নিন। স্নানের আগে ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বক হবে মসৃণ ও ব্রণমুক্ত।

Advertisement

পুদিনা পাতা এবং মুলতানি মাটি

ত্বকের পরিচর্যায় মুলতানি মাটির জুড়ি মেলা ভার। ত্বক ভিতর থেকে নরম রাখতে দারুণ কার্যকর এই মাটি। একটি পাত্রে এক চামচ মুলতানি মাটি, এক চামচ দই, অল্প মধু এবং কিছু পুদিনা পাতা দিয়ে মিক্সিতে ঘুরিয়ে একটি মিশ্রণ বানিয়ে ত্বকে ব্যবহার করুন। সুফল পাবেন।

পুদিনা এবং গোলাপজল

ত্বক ভাল রাখতে গোলাপজলের ভূমিকা বলা বাহুল্য। পুদিনা পাতাগুলিকে মিক্সিতে ঘুরিয়ে প্রথমে একটি থকথকে মিশ্রণ বানিয়ে নিন। এ বার এই মিশ্রণটির মধ্য। এ পরিমাণ মতো গোলাপজল এবং কিছুটা গ্লিসারিন মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিয়ে ত্বকে লাগান। ত্বকের অনেক সমস্যা দূর হবে এতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন