Underarm Care Tips

বাহুমূলের দাগছোপের লজ্জায় পছন্দের পোশাক পরতে পারেন না? কোন টোটকায় মিলবে মুক্তি?

কারণ যা-ই হোক, বাহুমূলের দাগছোপ দূর করার কয়েকটি ঘরোয়া টোটকা রয়েছে। সেগুলি মেনে চললে সহজেই মুক্তি পাবেন এই সমস্যা থেকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:১২
Share:

বাহুমূলের দাগছোপ দূর করার কয়েকটি ঘরোয়া টোটকা রয়েছে। ছবি: সংগৃহীত

ঘাম জমে, ডিয়োডর‌্যান্টের ব্যবহারে এবং সঠিক যত্নের অভাবে মাঝেমাঝে বাহুমূলে কালো ছোপ পড়ে যায়। এমন সমস্যা পুরুষদেরই বেশি দেখা যায়। তবে মহিলা কিংবা পুরুষ— বাহুমূলের চারপাশে কালো দাগছোপ বেশ অস্বস্তির। বাহুমূলের কেশ তুলতে অনেকেই রেজ়ার ব্যবহার করেন। তা থেকেও এমন হতে পারে। মূলত যাঁদের ত্বকে মেলানিন কিংবা মেলানোসাইটের পরিমাণ বেশি, তাঁদের বাহুমূলে দাগছোপ পড়ে যাওয়ার প্রবণতা বেশি থাকে। তবে শরীরে হরমোনের ভারসাম্যহীনতার কারণেও এ রকম হতে পারে। যে কারণেই হোক, বাহুমূলের দাগছোপ দূর করার কয়েকটি ঘরোয়া টোটকা রয়েছে। সেগুলি মেনে চললে সহজেই মুক্তি পাবেন এই সমস্যা থেকে।

Advertisement

বাহুমূলের চারপাশে কালো দাগছোপ বেশ অস্বস্তির। ছবি: সংগৃহীত

১) বাহুমূল পরিষ্কার রাখতে শুধু প্রসাধনী ব্যবহার করলে চলবে না। রোজের খাওয়াদাওয়াতেও আনতে হবে বদল। ভিটামিন এবং মিনারেলস সমৃদ্ধ খাবার বেশি করে খেতে হবে। শাকসব্জি আর ফল রাখতে হবে রোজের পাতে। জোয়ার, বাজরা, রাগি, ডালিয়া, ওটসের মতো বিভিন্ন ধরনের উপকারী শস্য খেতে পারেন।

২) অনেকেই বাহুমূল ওয়্যাক্সিং-এর সময় গরম জল ব্যবহার করেন। বাহুমূলের ত্বক অত্যন্ত স্পর্শকাতর। গরম জলের সংস্পর্শে অনেক সময় পুড়ে যায়। তাই গরম জল এড়িয়ে চলাই ভাল। এ ছাড়াও ওয়্যাক্সিং করার ক্রিমের ব্যবহারেরও এমন হতে পারে।

Advertisement

৩) ডিয়োড্যারেন্টের অত্যধিক ব্যবহার বাহুমূলের কালো দাগছোপের অন্যতম কারণ। ডিয়োড্যারেন্টে থাকে পারাবেনস, ট্রিকলোসান, অ্যালুমিনিয়ামের মতো কয়েকটি উপাদান। যা ত্বকের জন্য একেবারেই ভাল নয়। এগুলি ত্বকের সংস্পর্শে এসে নানা অস্বস্তির জন্ম দেয়। সেই সঙ্গে বাহুমূলের ত্বকও বেশ পাতলা এবং কালো হয়ে যায়।

৪) চাপা পোশাক পরলে অনেক সময় বাহুমূলের ত্বকে জামাকাপড়ের ঘষা লেগে দাগছোপ পড়ে যায়। ঢিলেঢালা পোশাক পরলে এই সমস্যা কম হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন