Beauty

Monsoon Skin Care: সর্বক্ষণ শীতাতপনিয়ন্ত্রিত ঘরে থাকায় কমছে জেল্লা? কাঠবাদাম কী ভাবে ফেরাবে ঔজ্জ্বল্য

বেশি ক্ষণ বাতানুকূল যন্ত্রের হাওয়ায় থাকলে তার প্রভাব পড়ে ত্বকে। জেল্লা ধরে রাখতে কী করবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২২ ২৩:২৭
Share:

চটজলদি কোনও সুফল পেতে তাই ভরসা রাখা যেতে পারে ঘরোয়া কিছু টোটকার উপর। ছবি- সংগৃহীত

বর্ষায় ত্বক যেন বিবর্ণ হয়ে পড়ে। এ সময়ে বাতাসে আর্দ্রতার পরিমাণ বে়ড়ে যায়। তার প্রভাব পড়ে ত্বকেও। বিশেষ করে যাঁদের ত্বক তৈলাক্ত, এই সময়ে তাঁদের বেশি ব্রণ হয়। মেট্রো, অফিস ছাড়াও অনেকের বাড়িতেও বাতানুকূল যন্ত্রের ব্যবস্থা আছে। দীর্ঘ ক্ষণ সেই যন্ত্রের ঠান্ডা হাওয়ায় থাকার ফলে তার প্রভাব পড়ে ত্বকে। র‌্যাশ, ব্রণ দেখা যায়। সেগুলি ঠেকাতে বিভিন্ন প্রসাধনীও ব্যবহার করে থাকেন অনেকে। তাতে তফাত যে খুব বেশি বোঝা যায়, তা নয়। ফারাক বুঝতে গেলেও হয়তো দীর্ঘ দিন ধরে ব্যবহার করে যেতে হয়। এই দীর্ঘমেয়াদি পর্বে অধৈর্য হয়ে পড়াই স্বাভাবিক। চটজলদি কোনও সুফল পেতে তাই ভরসা রাখা যেতে পারে ঘরোয়া কিছু টোটকার উপর।

Advertisement

সকালে উঠে ভেজানো কাঠবাদাম খান অনেকেই। শরীরের যত্ন নিতে এই বাদামের জুড়ি মেলা ভার। শুধু শরীর নয়, ত্বকের পরিচর্যাতেও সমান উপকারী কাঠবাদাম। ত্বকের যত্ন নেওয়ার আগে জেনে নেওয়া জরুরি কী ভাবে তা বানাবেন।

আরও পড়ুন:

একটি পাত্রে দুধ ও কাঠবাদাম সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে মিক্সিতে এটি বেটে নিন। ত্বকে লাগানোর আগে মনে করে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। ফেসপ্যাকের কার্যকারিতা বেশি পাওয়া যেতে পারে। স্ক্রাবার হিসাবেও ব্যবহার করতে পারেন এই প্যাক।

Advertisement

২) বেসনের সঙ্গে কাঠবাদাম দিয়ে প্যাক বানাতে পারেন। প্রথমে কাঠবাদাম বেটে মিশ্রণ তৈরি করে নিন। এ বার তাতে মেশান বেসন ও এক চামচ হলুদ বাটা। ভাল করে মিশিয়ে ত্বকে মেখে নিন। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। ত্বক হবে উজ্জ্বল ও মসৃণ।

৩) বাড়িতে গোলাপ জল থাকলে চিন্তা নেই। প্রথমে কাঠবাদাম বেটে একটি মিশ্রণ তৈরি করুন। এ বার তাতে মেশান কাঁচা দুধ। সঙ্গে দু’ফোঁটা গোলাপ জল। উপকরণগুলি একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। তৈলাক্ত ত্বকের জন্য বেশ উপকারী এই প্যাক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন