Fashion Hacks

ভারী দুল পরলেই কানে যন্ত্রণা হয়? ফ্যাশনের সঙ্গে আপস নয়, ৩ টোটকা জানলেই হবে মুশকিল আসান

ব্যথা হলেও সাজের সঙ্গে আপোস করতে নারাজ অনেকে। ভারী দুল পরার সময়ে কি‌ছু টোটকা মেনে চললে আর যন্ত্রণা সইতে হবে না আপনাকে। কী সেই টোটকা, রইল হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ১৮:২১
Share:

ভারী দুল পরবেন আর যন্ত্রণাও হবে না, রইল ৩ টোটকা। ছবি: সংগৃহীত।

শীতকাল মানেই তো একের পর এক বিয়ের নিমন্ত্রণ। আর বিয়েবাড়ি মানেই প্রচুর খাওয়াদাওয়া আর সাজগোজের সুবর্ণ সুযোগ। বিয়েবাড়িতে যাঁরা খুব বেশি গয়না পরতে ভালবাসেন না, তাঁরা কানে একটি ভারী দুল পরে ফেলেন। শাড়ি হোক কিংবা আনারকলি, সঙ্গে কানে বড়মাপের ঝুমকো কিংবা স্টেটমেন্ট দুল পরার চল এখন ফ্যাশনে ভীষণ ‘ইন’। পরতে ভাল লাগলেও ভারী দুল পরে দু’-চার ঘণ্টা কাটানোর পর কানে ব্যথা হয় অনেক সময়ে। ব্যথা হলেও সাজের সঙ্গে আপস করতে নারাজ অনেকে। তবে সব সমস্যারই সমাধান রয়েছে। ভারী দুল পরার সময়ে কি‌ছু টোটকা মেনে চললে আর যন্ত্রণা সইতে হবে না আপনাকে। কী সেই টোটকা, রইল হদিস।

Advertisement

১) বড় কোনও দুল পরার আগে কানের লতিতে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। কানের পাতায় হাত দেবেন না। শুকিয়ে এলে সাবধানে দুলটি পরে নিন। এতে ব্যথা হবে না আর কানে চাপও পড়বে না। এ ছাড়া, ওষুধের দোকানে অবশ করার জন্য ক্রিম পাওয়া যায়। সেই ক্রিমও কানের লতিতে লাগিয়ে নিতে পারেন।

২) ভারী কানের দুলের সঙ্গে সাধারণত ছোট ধূসর রঙের প্যাচ থাকে। এই প্যাচগুলি কানের লতিতে বেশি চাপ সৃষ্টি করে, ফলে কানে ব্যথা হয়। এই ধরনের প্যাচের বদলে ভারী এবং বড় কানের দুলের সঙ্গে রবারের তৈরি প্যাচ ব্যবহার করুন। তাতে লতির উপর বাড়তি চাপ পরবে না।

Advertisement

৩) ভারী কানের দুলের সঙ্গে সাধারণত আলাদা করে চেন দেওয়া থাকে। চেনের এক প্রান্ত দুলের সঙ্গে ও অন্য প্রান্তটি চুলের সঙ্গে বেঁধে নিলে ব্যথা লাগবে না কানে। আর কানের দুলের সঙ্গে কোনও চেন না থাকলে কিংবা চেন পরতে না চাইলে কানের ছিদ্রের পিছন দিকে একটি ব্যান্ড-এড লাগিয়ে নিন। তার পরে দুলটি পরলে আর ব্যথা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন