Prevention From Skin Tan

ট্যান পড়ার আগেই আটকানো সম্ভব, কোন বিষয়গুলি মাথায় রাখলেই হবে?

ট্যান আটকানোর কিছু উপায় রয়েছে। সেগুলি যদি মাথায় রাখা যায় তা হলে কিন্তু আখেরে লাভ আপনারই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ২১:২৬
Share:

ট্যানের সমস্য়ার সমাধান। ছবি: সংগৃহীত।

গরম বাড়ছে। সূর্যের তাপ ক্রমশ তীব্র থেকে তীব্রতর হচ্ছে। অথচ ত্বকে ট্যান পড়বে না তা কী করে হয়। বিশেষ করে বাইরে বেরোতে হয় যাঁদের, এই সমস্যা আরও বেশি করে দেখা যায় সে ক্ষেত্রে। ট্যান পড়লে তা দূর করতে চেষ্টার খামতি রাখেন না কেউই। কিন্তু এই চেষ্টা যদি কিছুটা আগে করা যায়, তা হলে আর এত সমস্যাই হওয়ার কথা নয়। ট্যান আটকানোর কিছু উপায় রয়েছে। সেগুলি যদি মাথায় রাখা যায় তাহলে কিন্তু আখেড়ে লাভ আপনারই।

Advertisement

বেশি করে জল খান

অনেকেরই মনে প্রশ্ন উঠতে পারে জল খাওয়ার সঙ্গে ট্যান না পড়ার সম্পর্ক কোথায়। শরীরে জলের পরিমাণ কমে গেলে ত্বক অত্যধিক শুষ্ক হয়ে যায়। শুষ্ক ত্বকে সহজেই ট্যান পড়ে। তাই ত্বকের সজীবতা ধরে রাখতে বেশি করে জল খাওয়া ছা়ড়া উপায় নেই।

Advertisement

রোদে কম যান

যতটা সম্ভব ঘরে থাকার চেষ্টা করুন। তবে সকলের পক্ষে এটা মেনে চলা সম্ভব নয়। সে ক্ষেত্রে বাইরের কাজ সেরে নিন সকাল সকাল কিংবা সন্ধ্যার পর। রোদের সংস্পর্শে যত কম থাকবেন, ততই ভাল।

হাত ঢাকা পোশাক

ট্যান প়ড়া আটকানোর আরও একটি উপায় হতে পারে এটি। রোদে বাইরে বেরোলেই লম্বা হাতা পোশাক পরুন। তা হলে অন্তত রোদের ট্যান পড়ে যাওয়ার আশঙ্কা থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন