Flaky Skin

মুখের যেখান সেখান থেকে ছাল উঠছে? ক্রিম মাখার পরও সমস্যার সমাধান হচ্ছে না?

মুখের মৃত কোষ বা মরা চামড়া বাইরে থেকে দেখা গেলে অস্বস্তিতে পড়তে হয়। কোনও প্রসাধনীতেই তা ঢাকা পড়ে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৫৮
Share:

মুখের মৃত কোষ বা মরা চামড়াগুলি বাইরে থেকে দেখা গেলে অস্বস্তিতে পড়তে হয়। ছবি- সংগৃহীত

ঠান্ডা থেকে গরম বা গরম থেকে ঠান্ডা, আবহাওয়ার এই পরিবর্তনে শরীর তো খারাপ হয়ই, ক্ষতি হয় ত্বকেরও। কখনও ত্বক খুব শুষ্ক হয়ে পড়ে আবার কখনও তেলতেলে। এই সময় শরীরের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি প্রয়োজন ত্বকে জলের ঘাটতি পূরণের। মুখের মৃত কোষ বা মরা চামড়াগুলি বাইরে থেকে দেখা গেলে অস্বস্তিতে পড়তে হয়। কোনও প্রসাধনীতেই তা ঢাকা পড়ে না। তাই পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ার সঙ্গে যত্ন নিতে হবে ত্বকেরও।

Advertisement

মৃত কোষ সরিয়ে ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে কী কী করবেন?

Advertisement

১) শুকনো কাপড় দিয়ে মুখ মোছা

শুকনো কাপড় দিয়ে ঘষে মুখ মুছলে মৃত কোষ, শুষ্ক চামড়া অনেক সময়ই ঝরে পড়ে যায়। মুখের জন্য নরম বিশেষ এক রকম ব্রাশ পাওয়া যায়। সেটি ব্যবহার করলেও মুখের মৃত কোষ ঝরে যেতে পারে। মুখে রক্ত সঞ্চালনও ভাল হয়।

২) মুখ আর্দ্র রাখা

ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পর মুখে ময়েশ্চারাইজ়ার মাখতেই হবে। মুখ যদি খুব তৈলাক্ত হয়, সে ক্ষেত্রে ত্বকের ধরন বুঝে ময়েশ্চারাইজ়ার কিনতে হবে। খুব ভাল হয় যদি মুখ ধোয়ার পর টোনার দিয়ে ভিজে মুখেই ক্রিম মাখতে পারেন।

৩) নিয়মিত এক্সফোলিয়েট করা

প্রতিদিন মুখ এক্সফোলিয়েট করা জরুরি। বাইরের ধুলো, বালি মুখের উন্মুক্ত রন্ধ্রে জমে, সেখান থেকে র‌্যাশ, ব্রণর সমস্যা বাড়তে পারে। শুধু মুখ ধুলে এই ধুলো, বালি অনেক সময়ই যেতে চায় না। তখন এক্সফোলিয়েট করা ছাড়া আর কোনও উপায় থাকে না।

৪) রোদ লাগতে দেওয়া যাবে না

মুখে বেশি রোদ লাগলেও কিন্তু চামড়া শুষ্ক হয়ে যেতে পারে। সেখান থেকেও মুখের ছাল উঠতে পারে। তাই বাইরে বেরোনের আগে অবশ্যই সানস্ক্রিন মাখতে হবে।

৫) ব্রণ খুঁটবেন না

মুখে উঁচু উঁচু ব্রণ দেখতে খারাপ লাগে ঠিকই। তাই বলে খুঁটে ফেলতে যাবেন না। কারণ, ব্রণ খুঁটে মুখ সাময়িক পরিষ্কার হলেও কয়েক দিন পর আশপাশের চামড়া শুকিয়ে সেখান থেকেও কিন্তু ছাল উঠতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন