Sunscreen

Sunscreen Lotion: সানস্ক্রিন মেখে বেরোলেও কালচে দাগ পড়ছে? কী ভাবে মাখলে মিলবে সমাধান

সানস্ক্রিন মাখলেই যে ত্বক সুরক্ষিত থাকবে, এমন নয়। সানস্ক্রিন মাখারও কিছু নিয়ম আছে, যা সব সময়ে মেনে চলা হয় না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২২ ২১:৪২
Share:

সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করতে সানস্ক্রিন অত্যন্ত প্রয়োজনীয়। ছবি: সংগৃহীত

গরম হোক বা বর্ষা— ত্বক বিশেষজ্ঞরা বলেন সানস্ক্রিনের প্রয়োজন সারা বছরই। এমনকি, মেঘলা দিনেও এই ক্রিম মেখে বেরোনোর পরামর্শ দেন তাঁরা। নারী-পুরুষ নির্বিশেষে ত্বক ভাল রাখতে, শরীরের খোলা অংশের ত্বককে সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করতে সানস্ক্রিন অত্যন্ত প্রয়োজনীয়।

Advertisement

সানস্ক্রিন মাখলেই যে ত্বক সুরক্ষিত এমন নয়। সানস্ক্রিন মাখারও কিছু নিয়ম আছে যা সব সময় মেনে চলা হয় না। আর তাই সানস্ক্রিন মাখার পরেও তার উপকারিতা অনেকেই পান না। রূপ বিশেষজ্ঞদের মতে, বিশেষ কয়েকটি নিয়ম মেনে সানস্ক্রিন মাখলে ত্বকের জেল্লা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের আলোয় ত্বক পুড়ে যাওয়ার ভয় থাকে না।

গরমে ত্বক যাতে বেশি পুড়ে না যায় বাড়িতে থাকলেও সানস্ক্রিন মেখে থাকুন। শীতাতপ নিয়ন্ত্রিত কোনও ঘরে থাকলে দিনের বেলা প্রতি তিন ঘণ্টা অন্তর সানস্ক্রিন ব্যবহার করুন। সানস্ক্রিন ব্যবহার করার আগে তাতে কিছুটা জল মিশিয়ে নিন। জলের চেয়ে ভাল ময়েশ্চারাইজার হয় না। হাতের তালুতে কয়েক ফোঁটা জল নিয়ে তাতে সানস্ক্রিন মিশিয়ে মাখুন শরীরে। এতে ত্বকে ক্রিম অনেক ক্ষণ থাকবে। আর সানস্ক্রিন মাখলেই ত্বক ঘেমে যাওয়ার যে সমস্যা দেখা যায় তাও কমবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন