Skin Care Tips

তৈলাক্ত ত্বকে মেকআপ বেশি ক্ষণ টেকে না? কোন প্রাইমারে হবে মুশকিল আসান

ফাউন্ডেশন, কনসিলার, কম্প্যাক্ট সব কিছু ধাপে ধাপে ব্যবহার করলেও অনেকেই মেকআপ করার সময়ে প্রাইমার বাদ দিয়ে দেন। এতেই সমস্যা বাড়ে। কী করলে দীর্ঘ ক্ষণ মেকআপ টিকে থাকবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৫৭
Share:

মেক আপের সময় কোন টোটকা মানলে দীর্ঘ ক্ষণ ঠিক থাকবে? ছবি: সংগৃহীত।

অনেকটা সময় নিয়ে মন দিয়ে মেকআপ করলেন। অথচ বাড়ি থেকে বেরোনোর ঘণ্টাখানেকের মধ্যেই সব সাজ ভেস্তে গেল। ভ্যাপসা আবহাওয়ায় মেকআপ গলতে শুরু করল। এমন ঘটনা অনেকের সঙ্গেই ঘটে। বিশেষ করে যাঁদের ত্বক তৈলাক্ত তাঁদের ক্ষেত্রে সমস্যা আরও বেশি। সাজার সময়ে কিছু ছোটখাটো ভুলের কারণে এমনটা ঘটে আপনার সঙ্গে। মেকআপের সময় কোন টোটকা মানলে দীর্ঘ ক্ষণ ঠিক থাকবে?

Advertisement

চেহারায় ফুরফুরে ভাব আনতে প্রাইমার কাজে আসে। ছবি: সংগৃহীত।

ফাউন্ডেশন, কনসিলার, কম্প্যাক্ট সব কিছু ধাপে ধাপে ব্যবহার করলেও অনেকেই মেকআপ করার সময়ে প্রাইমার বাদ দিয়ে দেন। এতেই সমস্যা বাড়ে। চেহারায় ফুরফুরে ভাব আনতে প্রাইমার কাজে আসে। খুব সাজতে ইচ্ছা না করলে প্রাইমারের উপর ফাউন্ডেশন আর সেটিং পাউডার দিয়েও সম্পূর্ণ করতে পারেন সাজ। প্রাইমার ত্বক চকচকে করে তোলে, সাজে ঔজ্জ্বল্য আসে। মেকআপ দীর্ঘ ক্ষণ টিকিয়ে রাখতেও প্রাইমারের জুড়ি মেলা ভার।

তৈলাক্ত ত্বকে প্রাইমার

Advertisement

প্রাইমার বিভিন্ন ধরনের হয়। তবে তৈলাক্ত ত্বকের সমস্যা থাকলে ম্যাটিফায়িং প্রাইমার ব্যবহার করা শ্রেয়। এই প্রাইমার মুখের তেলতেলে ভাব কাটাতে সাহায্য করে, উন্মুক্ত রন্ধ্রের (ওপেন পোর্‌স) সমস্যা থাকলে সেই দাগ আবছা করতেও এই প্রাইমার বেশ ভালই কাজে আসে। অনেকের ক্ষেত্রে মুখে ঠিকঠাক বসে না সেই মেকআপ। তবে ম্যাটিফায়িং প্রাইমার ব্যবহার করলে সেই সমস্যা হয় না। মেকআপ খুব সহজেই মুখের সঙ্গে মিলিয়ে যায়। মেকআপ দীর্ঘ ক্ষণ টিকিয়ে রাখতেও কাজে আসে এই প্রাইমার। তৈলাক্ত ত্বকে প্রাইমার মিস্টও ব্যবহার করতে পারেন। ফাউন্ডেশন ব্যবহারের আগে এই মিস্ট ব্যবহার করলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন