bengaluru

Bengaluru: তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বিশ্ব সেরার তালিকায় ভারতের ছয় শহর! সবচেয়ে এগিয়ে কোন জায়গা?

তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে সেরা ১১৫টি শহরের তালিকা তৈরি হয়েছে। তাতে জায়গা পেয়েছে ভারতের ছ’টি শহর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২২ ২০:৪৩
Share:

তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে প্রথম স্থানে ভারতের কোন শহর? ছবি: সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে দেশ-বিদেশের ১১৫টি সেরা শহরের তালিকা প্রস্তুত করেছে একটি বেসরকারি সংস্থা। সেই তালিকায় জায়গা পেয়েছে ভারতের ছ’টি শহর। ভারতীয় শহরগুলির মধ্যে পয়লা নম্বরে রয়েছে বেঙ্গালুরু। তালিকায় রয়েছে চেন্নাই, হায়দরাবাদ, দিল্লি, মুম্বই ও পুণে।

Advertisement

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মোট ১৪টি শহর রয়েছে ‘কুশম্যান অ্যান্ড ওয়েকফিল্ড’ নামের ওই সংস্থার করা সমীক্ষায়। এই ১৪টি শহরের তালিকায় শীর্ষে রয়েছে বেজিং। আর বেজিংয়ের পরেই দ্বিতীর স্থানে রয়েছে বেঙ্গালুরু। পরিসংখ্যান বলছে, ২০১৭ থেকে ২০২১ সালের মধ্যে বেঙ্গালুরুতে গড়ে যত জায়গা লিজ দেওয়া হয়েছে, তার ৩৮ থেকে ৪০ শতাংশই নিয়েছে তথ্যপ্রযুক্তি সংস্থা। শুধু চাকরিই নয়, জীবনযাত্রার মান, কাজের পরিবেশের মতো বিষয়গুলির দিকেও নজর দেওয়া হয়েছে এই সমীক্ষায়।

বেঙ্গালুরুর থেকে খুব বেশি পিছিয়ে নেই আর এক ‘টেক-হাব’ হায়দরাবাদও। নিজামের শহরে ৪.৪ কোটি বর্গফুটের বেশি অঞ্চল জুড়ে রয়েছে বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংস্থার অফিস। রয়েছে মাইক্রোসফ্‌ট, ফেসবুকের অফিসও। সমীক্ষা বলছে, ২০২০-২১ অর্থবর্ষে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে দেশে নতুন চাকরি তৈরি হয়েছে প্রায় পাঁচ লক্ষ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন