Viral Food

মাউন্টেন ডিউ জিলিপি চেখে দেখেছেন কখনও? রং নয়, সব্জি দিয়েই তৈরি করা হয় মিষ্টিটি

শহরের বিভিন্ন দোকানের জিলিপি তো খেয়েছেন, তবে ‘মাউন্টেন ডিউ জিলিপি’-র নাম শুনেছেন কি কখনও? শুনতে অবাক লাগলেও এই জিলিপি কিন্তু বেঙ্গালুরুতে বেশ জনপ্রিয়। কী ভাবে তৈরি হয় এই জিলিপি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ১৮:০২
Share:

মাউন্টেন ডিউ জিলিপি। ছবি: ইনস্টাগ্রাম

মিষ্টিপ্রেমীদের কাছে জিলিপির কদর আলাদাই। গুজরাতে গেলে পোহা-জিলিপি যেমন ভীষণ জনপ্রিয়, তেমনই কলকাতাবাসীর কাছে সকালের জলখাবারে কচুরি-তরকারির সঙ্গে একটা জিলিপি না হলে ঠিক চলে না। ভারতের বিভিন্ন প্রান্তে বিভিন্ন ধরনের জিলিপি পাওয়া যায়। কোথাও ঠান্ডা রাবড়ির সঙ্গে জিলিপি পরিবেশন করা হয়, কোথাও আবার কেশর জিলিপি খেতে লোকজন বেশি পছন্দ করেন। শহরের বিভিন্ন দোকানের জিলিপি তো খেয়েছেন, তবে ‘মাউন্টেন ডিউ জিলিপি’-র নাম শুনেছেন কি কখনও? শুনতে অবাক লাগলেও এই জিলিপি কিন্তু বেঙ্গালুরুতে বেশ জনপ্রিয়।

Advertisement

এই জিলিপির আসল নাম আওয়ারেবেলে জিলিপি। না এই জিলিপি তৈরি করার সময়ে মাউন্টেন ডিউ নামক নরম পানীয়টি ব্যবহার করা হয় না। এর উজ্জ্বল সবুজ রঙের জন্য স্থানীয়েরা এই জিলিপিকে ‘মাউন্টেন ডিউ জিলিপি’ নামেই ডাকেন।

বেঙ্গালুরুর বাসিন্দাদের কাছে এই জিলিপি নতুন নয়। তবে সম্প্রতি ফুড ব্লগার অমর শিরোহীর তোলা সেই সবুজ জিলিপির ছবি এখন সমাজমাধ্যমে বেশ ভাইরাল। সকলেরই এই জিলিপি নিয়ে বেশ আগ্রহ তৈরি হয়েছে। এই জিলিপির সবুজ র‌ং আসে শিম থেকে। ঠিকই পড়ছেন, যেই শিম দিয়ে আমরা তরকারি তৈরি করে খাই, তা দিয়েই বেঙ্গালুরুর বিভিন্ন দোকানে জিলিপি তৈরি করা হয়। নিজের শেয়ার করা পোস্টে অমর জানিয়েছেন, এই জিলিপি কেবল রঙেই নয়, স্বাদেও দেশের অন্যান্য প্রান্তের জিলিপির থেকে একেবারে আলাদা। বেঙ্গালুরু ঘুরতে গেলে এই জিলিপির স্বাদ এক বার চেখে দেখবেন নাকি?

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন