pet dogs

শিশুর খেলার সঙ্গী হিসেবে বা়ড়িতে কুকুর রাখতে চান? কোন কোন প্রজাতি এ জন্য আদর্শ

মনে রাখতে হবে, এ ক্ষেত্রে এমন প্রজাতির কুকুর নির্বাচন করা উচিত, যারা খেলতে ভালবাসে এবং খুব মিশুকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২১ ১২:৩৬
Share:

কুুকুরের থেকেও শিশুরা শিখতে পারে অনেক কিছু। ছবি: সংগৃহীত

বাড়িতে ছোট শিশু থাকলে, তার আদর্শ সঙ্গী হতে পারে কুকুর। শিশুরা পোষ্য কুকুরদের থেকে অনেক কিছু শেখে বলেই মত মনোবিদদের। তার মধ্যে রয়েছে দায়িত্বজ্ঞান, সময়ানুবর্তিতা। এ ছাড়াও কুকুর হয়ে উঠতে পারে শিশুদের খেলার সঙ্গী।

Advertisement

বর্তমান সময়ে পোষ্য হিসেবে কুকুরের গুরুত্ব আরও বেড়েছে। অতিমারির কারণে স্কুল বন্ধ। বাড়ি থেকেই চলছে ক্লাস। বন্ধুদের সঙ্গে মেলামেশার পথ নেই। এই সময়ে কুকুর শিশুদের বন্ধুর অভাব পূরণ করতে পারে।

কিন্তু শিশুদের সঙ্গী হিসেবে কোন কোন প্রজাতির কুকুর বাছতে পারেন? প্রথমেই মনে রাখতে হবে, এ ক্ষেত্রে এমন প্রজাতির কুকুর নির্বাচন করা উচিত, যারা খেলতে ভালবাসে এবং খুব মিশুকে।

Advertisement

গোল্ডেন রিট্রিভার এবং ল্যাব্রাডর রিট্রিভার:।

গোল্ডেন রিট্রিভার এবং ল্যাব্রাডর রিট্রিভার: বড় মাপের প্রজাতির মধ্যে এই দুটোই সবচেয়ে জনপ্রিয় কুকুরের প্রজাতি। এরা খেলতে ভালবাসে, দৌড়োদৌড়িতে খুবই পারদর্শী, এবং সবচেয়ে বড় কথা, শিশুদের খুবই পছন্দ করে এরা।

ককার স্প্যানিয়েল এবং বিগল।

ককার স্প্যানিয়েল এবং বিগল: মাঝারি মাপের কুকুরের প্রজাতির মধ্যে এই দুই কুকুর শিশুদের আদর্শ সঙ্গী হয়ে উঠতে পারে। ককার যে কোনও মানুষ এমনকি অন্য প্রজাতির কুকুরের সঙ্গেও খুব মিলেমিশে থাকে। বিগলও শিশুদের সঙ্গে খেলা করেত খুবই আগ্রহী।

বস্টন টেরিয়র এবং পাগ।

বস্টন টেরিয়র এবং পাগ: ছোট মাপের প্রজাতির মধ্যে এই দুই কুকুর শিশুদের জন্য খুবই ভাল। তবে এই দুই প্রজাতির কুকুরই খুব বেশি দৌড়োদৌড়ি পছন্দ করে না। বরং এরা পছন্দ করে খেতে আর মালিকের কাছাকাছির মধ্যে ঘুমাতে। শিশুদের সঙ্গে এদের একটা আদরের সম্পর্ক হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন