Migrant

Bicycle Auctioned: নিলাম হল পরিযায়ী শ্রমিকদের ফেলে যাওয়া ৫০০০ সাইকেল! কত দামে বিকোল?

বিহার এবং উত্তরপ্রদেশের পরিযায়ী শ্রমিকদের ফেলে যাওয়া ৫,৪০০ সাইকেল নিলাম করেছে উত্তরপ্রদেশের সাহারানপুর জেলা প্রশাসন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ১৫:৫৮
Share:

দু’বছর অপেক্ষা করার পর সাইকেলগুলি নিলাম করার সিদ্ধান্ত নেয় প্রশাসন। ছবি: সংগৃহীত

এ এক অন্য নিলামের কাহিনি! দেশজুড়ে লকডাউন চলাকালীন বাড়ি ফেরার পথে বিহার এবং উত্তরপ্রদেশের পরিযায়ী শ্রমিকদের ফেলে যাওয়া ৫,৪০০ সাইকেল নিলাম করেছে উত্তরপ্রদেশের সাহারানপুর জেলা প্রশাসন।

Advertisement

সাইকেলগুলি নিলাম করে মোট সংগৃহীত অর্থের পরিমাণ কত জানেন? ২১ লক্ষ টাকা। এখন পরিযায়ী শ্রমিকদের রেখে যাওয়া সাইকেল নিলামের টাকা কোন খাতে ব্যয় করা যায়, তা নিয়ে বিবেচনা করে দেখবে উত্তরপ্রদেশ সরকার।

২০২০ সালের গোড়ার দিকে অতিমারি বিপর্যস্ত পরিস্থিতিতে হঠাৎ দেশজুড়ে লকডাউন ঘোষণা করা হয়। ফলে হরিয়ানা, পঞ্জাব, উত্তরাখণ্ড, হিমাচলপ্রদেশে কাজ করতে যাওয়া প্রায় ২৫,০০০ শ্রমিক সাইকেলে চেপেই উত্তরপ্রদেশ এবং বিহারের বিভিন্ন অঞ্চলে নিজেদের বাড়িতে ফিরছিলেন। সাহারানপুর জেলা হল হরিয়ানা, পঞ্জাব, হিমাচলপ্রদেশ এবং উত্তরাখণ্ডের অন্যতম সংযোগস্থল। শ্রমিকরা সাহারানপুরে পৌঁছনোর পর সেখানে তাঁদের থামিয়ে নিভৃতবাসে রাখা হয়। পরে প্রশাসন থেকেই দায়িত্ব নিয়ে বাড়ি ফেরার ব্যবস্থা করা হয়। ফলে সাইকেলগুলি সেখানেই রয়ে যায়। পরে প্রায় ১৪,০০০ শ্রমিক এসে নিজেদের সাইকেল সংগ্রহ করে নিয়ে গেলেও প্রায় ৫,৪০০ সাইকেল সেখানেই পড়ে ছিল। খোলা আকাশের নীচে প্রায় দু’বছর সাইকেলগুলি পড়ে থাকায় মরচে পড়ে গিয়েছে। দু’বছর অপেক্ষা করার পর সাইকেলগুলি নিলাম করার সিদ্ধান্ত নেয় প্রশাসন।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন