Wedding Rituals

বরকে কোলে তুলে অভিনব উপায়ে জুতো ছিনিয়ে নিলেন শ্যালিকারা, ভিডিয়ো দেখে হাসির রোল

বরের জুতো লুকিয়ে রাখার নানা রকম ফন্দির কথা তো নিশ্চয়ই শুনেছেন। কিন্তু এমন ভিডিয়ো আগে কখনও দেখেননি, সে কথা হলফ করে বলা যায়।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:১১
Share:

জুতো বিভ্রাট! ছবি- ভিডিয়ো থেকে।

বিয়ে মানে শুধুই যে রীতি-রেওয়াজ, তা তো নয়। সেই সব নিয়মের সঙ্গে যুক্ত থাকে নানা রকমের ঠাট্টা-তামাশা। বর-কনের বন্ধু বা সম্পর্কে তাঁদের দিদি বা ভাইরাও এই সব মজার কাণ্ড-কারখানায় অংশ নিয়ে থাকেন। বরের জুতো লুকোনোর মজার একটি ভিডিয়ো সম্প্রতি ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে।

Advertisement

বিয়ে করতে বসলে বরের জুতো লুকিয়ে রাখবে শ্যালিকারা। এই রেওয়াজ বহু দিনের। তার জন্য নানা রকম ফন্দি মাথায় আঁটা থাকে আগে থেকেই। কারণ, জুতোর হদিস পেতে গেলে শ্যালিকাদের দিতে হবে নগদ টাকা। তবেই তাঁদের হেফাজত থেকে জুতো আদায় করা যাবে। ও দিকে দর কষাকষিতে কম যান না বরপক্ষও। তাঁরাও আপ্রাণ চেষ্টা করতে থাকে কী ভাবে বরের জুতো কনে পক্ষর হাত থেকে বাঁচিয়ে রাখা যায়।

ভিডিয়োতে দেখা যাচ্ছে, বিয়ের মণ্ডপে দাঁড়িয়ে রয়েছেন বর-কনে। বরের পায়ে রয়েছে সেই জুতো জোড়া। কোনও ভাবে সেই জুতো পা-ছাড়া করছেন না বর বাবাজি। কিন্তু কনেপক্ষও তো ছাড়ার পাত্র নয়। তাঁদের মধ্যে থেকে কয়েক জন গিয়ে বরকে সটান কোলে তুলে নিলেন। আর সেই সুযোগে পা থেকে জুতো খুলে নিয়ে চলে গেলেন কনেপক্ষর অন্য কয়েক জন।

Advertisement

এমন ঘটনায় হতচকিত বর। পাশে থাকা কনেও অবাক তাঁর বন্ধুদের এমন কাজে। ভিডিয়ো দেখে তাজ্জব এক জন লিখেছেন, “এ তো চুরি নয়, একেবারে ডাকাতি!” অন্য আর এক জনের বক্তব্য, “সামনেই বন্ধুর বিয়ে। এই ভাবেই বন্ধুর বরের জুতো চুরি করব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন