Burn

Burn Remedies: রান্নার সময়ে হাতে ছ্যাঁকা লাগল? ঘরোয়া টোটকায় ভরসা রাখলে ফোসকা পড়বে না

চা করতে গিয়ে গরম চা চলকে পড়ল হাতে। সমাধান মিলবে ঘরোয়া টোটকাতেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২১ ১৪:০১
Share:

প্রতীকী ছবি।

দিব্যি চা ছাঁকছিলেন, হঠাৎ সেটা চলকে পড়ল হাতের উপর। সঙ্গে সঙ্গে জলের তলায় হাতটা ধরলেন। কিন্তু তাতে কি আর সেই আরাম মেলে? কড়াইয়ে গরম তেলে মাছটা ছাড়তে গিয়েই তেল ছিটকে হাতে লাগল। ফোসকা থেকে আপনাকে বাঁচায় কে! রান্না করতে করতে এই রকম ছোটখাটো ছ্যাঁকা খাওয়া, ফোসকা পড়ার সমস্যা তো হামেশাই হচ্ছে। কিন্তু সব সময় তো হাতের কাছে মলম থাকে না। তাই ভরসা করতে পারেন ঘরোয়া টোটকাতেই। দেখে নিন কোন কোন ঘরোয়া জিনিস কাজে লাগবে।

Advertisement

প্রতীকী ছবি।

বরফ

ডিপ ফ্রিজে বরফের ট্রে-তে বরফ তো থাকেই। গরম চা, জল কিংবা ভাতের ফ্যান হাতে পড়ে গেলে জ্বালাভাব কাটাতে চোখ বুজে ব্যবহার করুন বরফ। তবে প্রথমেই বরফ দেবেন না। আগে ঠান্ডা জলে পোড়া জায়গাটা কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর একটি কাপড়ে করে বরফ মুড়ে পোড়া জায়গায় বেঁধে রাখুন। মিনিট ১৫ ধরে সেই পোড়া জায়গায় বরফ সেঁক দিলে জ্বালা ভাব কমবে।

অ্যালোভেরা জেল

যে কোনও ক্ষত বা পোড়া ভাব কমাতে অ্যালোভেরা জেলের জুড়ি নেই। অনেকেই বাড়িতে অ্যালোভেরা গাছ লাগান। অ্যালোভেরা পাতা থেকে জেল বার করে নিন। তারপর যে অংশে ছ্যাঁকা খেয়েছেন, সেখানে মলমের মতো করে ৩০ মিনিট মালিশ করুন। উপকার পেতে সঙ্গে লাগান নারকেল তেল। কয়েকদিন লাগালেই দাগ উধাও হবে।

লিকার চা

ত্বক পুড়ে গেলে চটজলদি জ্বালা ভাব কমাতে পারে লিকার চা। ৩-৪টি লিকার চায়ের টি-ব্যাগ এক কাপ ঠান্ডা জলের মধ্যে ডুবিয়ে রাখুন। সঙ্গে ছড়িয়ে দিন কিছু বরফকুচি। কিছু ক্ষণ পর সেই লিকার চা একটি তুলোর সাহায্যে ত্বকের পোড়া অংশে অল্প অল্প করে লাগাতে থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন