McDonald's

ম্যাকডোনাল্ডসের ‘সি’ হরফটা ছোট হাতের কেন লেখা হয় জানেন?

কখনও দেখেছেন কি, ম্যাকডোনাল্ডের ‘সি’ হরফটা সবসময় ছোট হাতের লেখা হয়, ঠিক এই রকম ‘McDonald’s। ভেবে দেখেছেন কখনও এটা কেন হয়?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ এপ্রিল ২০১৮ ১৫:১২
Share:
০১ ০৭

বার্গার এবং মুচমুচে ফ্রাই খেতে প্রায়শই ঢুঁ মারেন ম্যাকডোনাল্ডসের। কখনও দেখেছেন কি, ম্যাকডোনাল্ডের ‘সি’ হরফটা সবসময় ছোট হাতের লেখা হয়, ঠিক এই রকম ‘McDonald’s। ভেবে দেখেছেন কখনও এটা কেন হয়?

০২ ০৭

ভাল করে নজর করলে দেখবেন ম্যাকডোনাল্ডসের ‘সি’ হরফ সবসময় ছোট হাতের হয়।

Advertisement
০৩ ০৭

শুধু ম্যাকডোনাল্ড নয়, ম্যাকগ্রা ‘McGrath’, ম্যাকডাওয়েলস ‘McDowell’s, ম্যাক সংক্রান্ত যে কোনও নামের বানানেই ওই একই নিয়ম প্রযোজ্য।

০৪ ০৭

আরও খেয়াল করলে দেখবেন, ম্যাক এবং ডোনাল্ডের মাঝে কিন্তু কোনও ‘স্পেস’ নেই। “Mc Donald’s” নয়, বরং লেখা হয় এই ভাবে “Mcdonald’s”।

০৫ ০৭

ম্যাক ‘Mac’ কেই ছোট করে এমসি ‘Mc’ লেখা হয়। এই ম্যাকের মানে হল ছেলে। কারও ছেলে বোঝাতে এই শব্দটা ব্যবহার করা হয়। আগে পুরো ম্যাক ‘Mac’ শব্দটাই লেখা হত। এখন সেটা ছোট করে ‘Mc’ লেখা হয়।

০৬ ০৭

যখন বলা হয় ম্যাকডোনাল্ড ‘McDonald’s, এর মানে ডোনাল্ডের ছেলে। যেহেতু ডোনাল্ডস কথাটা নাম হিসেবে ব্যবহার করা হচ্ছে, তাই ‘ডি’ হরফটা বড় হাতের লেখা হয়।

০৭ ০৭

তবে সব ক্ষেত্রে এটা ঠিক নয়। যেমন ‘McMaster’ -এ ‘Mc’ শব্দটা কারওর বাবার পেশা বোঝায়। যেমন, ‘John McMaster’ হল এমন কারও ছেলে যাঁর বাবা পেশায় একজন শিক্ষক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement