Pomegranate Seeds

খেতে খেতে বেদানার বীজ যদি হঠাৎ গিলে ফেলেন, কোনও ক্ষতি হয় কি তাতে?

বেদানার রস তৈরি করে খেলে শরীরে একেবারেই ফাইবার যায় না। অন্যান্য উপাদানের মতো ফলের ফাইবার পেটে যাওয়া জরুরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ১৯:২৬
Share:

বেদানার দানা কি খাওয়া যায়? ছবি: সংগৃহীত।

বেদানার মধ্যে থেকে আলাদা করে দানা ছাড়িয়ে খাওয়া বেশ ঝক্কির। তাই যন্ত্রের সাহায্য রস করেই খেয়ে থাকেন। তবে রস ছেঁকে নিলে তার মধ্যে ফাইবার একেবারেই থাকে না। তাই মাঝেমধ্যে এক-আধটা দিন এই ফল চিবিয়েও খেতে হয়। খেতে গিয়ে অসাবধানে বেশ কয়েক বার বীজও খেয়ে ফেলেছেন। ভাবছেন, এতে কোনও ক্ষতি হবে কি না। পুষ্টিবিদেরা বলছেন, বেদানার মধ্যে যে পরিমাণ ফাইবার রয়েছে, তার চেয়েও বেশি রয়েছে বেদানার বীজে। শুধু তাই নয়, এই ফলের বীজে এমন কিছু উপাদান রয়েছে, যা ক্যানসার প্রতিরোধক বলেই জানা যায়। বেদানার বীজে এক প্রকার তেলও থাকে, ত্বকের তারুণ্য এবং জেল্লা ধরে রাখতে এই বীজ বিশেষ ভাবে সাহায্য করে।

Advertisement

বেদানার বীজের মধ্যে কী আছে?

বেদানার মধ্যে যে পরিমাণ ফাইবার রয়েছে, তার চেয়ে অনেক বেশি ফাইবার রয়েছে তার বীজে। এ ছাড়াও রয়েছে ভিটামিন ই এবং ম্যাগনেশিয়াম। অ্যান্টিঅক্সিড্যান্ট-এ ভরপুর এই বীজ হার্টের জন্যেও ভাল। কারণ, এই বীজের মধ্যে রয়েছে পলিআনস্যাচুরেটেড ফ্যাট। দেহের এবং মস্তিষ্কের প্রদাহজনিত সমস্যা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে বেদানার বীজ।

Advertisement

বেদানার বীজ খাওয়া কি ভাল?

খেতে ভাল না হলেও বেদানার সঙ্গে লেগে থাকা বীজ খেয়ে ফেলেন অনেকেই। পুষ্টিবিদেরা বলছেন, বেদানার বীজ চিবিয়ে খাওয়া গেলে উপকারই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন