Storing Process

পরশু দিনের চিকেন চাপ, কত দিন পর্যন্ত ফ্রিজে রাখা যাবে?

রান্না করা খাবার ফ্রিজে রাখলেই যে তা টাটকা থাকবে, তেমন নয়। অনেকেই মনে করেন শীতকালে খাবার বেশি দিন ভাল থাকে। আদৌ কি সেই ধারণা সত্যি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ১৭:৩৮
Share:

মাংস ভাল রাখার পদ্ধতি। ছবি: সংগৃহীত।

কাজ থেকে ফিরে প্রতি দিন রান্না করতে ভাল লাগে না। ছুটির দিন বাড়িতেই চিকেন চাপ রান্না করেছিলেন। বেশ খানিকটা বেঁচে গিয়েছে। তা-ই রেখে দিয়েছেন। সপ্তাহখানেক না হলেও তিন-চার দিন নিশ্চিন্ত। তবে অনেকেই বলেন মাছ, মাংস, ডিমের মতো পচনশীল খাবার বেশি দিন রেখে খাওয়া ভাল নয়। শীতের দিন, ভাল করে ফ্রিজে রাখলে তেল মশলা দিয়ে রান্না করা মাংস নিশ্চয়ই নষ্ট হয়ে যাবে না। আমেরিকার কৃষিবিভাগ (ইউএসডিএ) মতে, খুব বেশি হলে ১ থেকে ২ দিন পর্যন্ত কাঁচা মাংস ফ্রিজে রাখা যায়। পাশপাশি, রান্না করা মুরগির মাংস ফ্রিজে ৩ থেকে ৪ দিন পর্যন্ত রাখা যেতে পারে।

Advertisement

ফ্রিজে মাংস রাখার আগে কোন কোন বিষয় মাথায় রাখতে হবে?

১) কী ধরনের মাংস রাখছেন?

Advertisement

ফ্রিজে মাংস কত দিন ভাল থাকবে, তা নির্ভর করবে তার ধরনের উপর। মুরগি, খাসি, পর্ক, বিফ— ধরন অনুযায়ী ফ্রিজের তাপমাত্রা বাড়িয়ে বা কমিয়ে নিতে না পারলে মাংস বেশি দিন ভাল থাকবে না। কাঁচা বা রান্না করা মাংস রাখার বিষয়েও ততটাই সচেতন থাকতে হবে।

২) কী ভাবে রাখছেন?

দীর্ঘ দিন মাংস ফ্রিজে রাখতে হলে রান্নার পদ্ধতি এবং প্যাকেজিং সম্পর্কে কিছু বিষয় জেনে রাখতে হবে। যেমন, কাঁচা মাংস ফ্রিজে রাখতে গেলে বেছে নিতে হবে ছিদ্রহীন পাত্র। যাতে মাংসের গায়ে লেগে থাকা রক্ত, রস কোনও ভাবেই ফ্রিজের অন্যান্য খাবারের সঙ্গে মিশে না যায়। আর রান্না করা খাবারের ক্ষেত্রে বায়ুরোধী কোনও পাত্রের মধ্যে রাখা যেতে পারে। আবার, রান্না করা মাংস অনেকেই প্লাস্টিকের কৌটোর মধ্যে রেখে দেন। কিন্তু রান্না করা মাংস বেশি দিন ভাল রাখতে চাইলে বিশেষ ধরনের ফ্রিজার ব্যাগে রাখা যেতে পারে।

৩) ফ্রিজারের তাপমাত্রা

মাংস বেশি দিন ভাল রাখতে চাইলে ফ্রিজ়ারের তাপমাত্রা ০ ডিগ্রি ফারেনহাইট অর্থাৎ মাইনাস ১৮ ডিগ্রি সেলসিয়াস-এর মধ্যে রাখা ভাল। পুষ্টিবিদদের মতে, প্রোটিনজাতীয় খাবারে ব্যাক্টেরিয়াঘটিত সংক্রমণ হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। তাই রান্না করার পরেই ফ্রিজ়ারে তুলে রাখা যায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন