Cancer

ভারতে ক্যানসার থাবা, উদ্বেগ প্রকাশ করল হু

২০১৮-র সালের পরিসংখ্যান নিয়ে তারা সম্প্রতি যে রিপোর্ট প্রকাশ করেছে, তাতে বলা হয়েছে শুধু ওই বছরেই নতুন করে ক্যানসারে আক্রান্ত হয়েছেন প্রায় ১২ লক্ষ ভারতীয়, মৃত্যু হয়েছে প্রায় ৮ লক্ষের।

Advertisement

সংবাদ সংস্থা

জেনিভা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২০ ০৩:০৩
Share:

প্রতীকী ছবি।

নাছোড় ক্যানসার। প্রতি ১০ জন ভারতীয়ের মধ্যে অন্তত এক জন ক্যানসারের কবলে পড়বেন এবং এই মারণ রোগে প্রতি ১৫ জনের মধ্যে এক জনের মৃত্যু হবে— বুধবার, বিশ্ব ক্যানসার দিবসে এমনই উদ্বেগ প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Advertisement

২০১৮-র সালের পরিসংখ্যান নিয়ে তারা সম্প্রতি যে রিপোর্ট প্রকাশ করেছে, তাতে বলা হয়েছে শুধু ওই বছরেই নতুন করে ক্যানসারে আক্রান্ত হয়েছেন প্রায় ১২ লক্ষ ভারতীয়, মৃত্যু হয়েছে প্রায় ৮ লক্ষের। এবং পাঁচ বছর ধরে ক্যানসারে ভুগছেন প্রায় ২৩ লক্ষ। শুধু ভারত নয়, গোটা বিশ্বের ক্যানসার পরিস্থিতি নিয়েই উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি। তাদের দাবি, সমাজের নিম্নবিত্ত এবং মধ্যবিত্তের মধ্যে যথাযথ সতর্কতা ও চিকিৎসা পৌঁছে দেওয়া না-গেলে দু’-দশকে ক্যানসার আক্রান্তের সংখ্যা ষাট শতাংশ বাড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন