Tamil Nadu Bank Fraud

বন্ধুকে অনলাইনে ২০০০ টাকা পাঠাতে গিয়ে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকল ৭৫৩ কোটি, স্বপ্ন না সত্যি?

কিছু দিন আগেই চেন্নাইয়ের এক ট্যাক্সিচালকের সঙ্গেও এমন ঘটনা ঘটে। ব্যাঙ্ক অ্যাকাউন্টে হঠাৎ ৯ হাজার কোটি টাকা জমা পড়ার মেসেজ আসে তাঁর ফোনে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ১৯:৩৭
Share:

উলট পুরাণ। ছবি: সংগৃহীত।

হাতে হাতে নগদ টাকা লেনদেনের চল প্রায় উঠেই গিয়েছে। কিছু আগেও ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহারের চল ছিল। ইদানীং অনলাইন বিভিন্ন পেমেন্ট প্ল্যাটফর্ম এসে যাওয়ায় কেনাকাটা করা বা টাকা দেওয়া-নেওয়ায় বিশেষ সুবিধা হয়েছে। ব্যাঙ্কের অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত ফোন নম্বর জানা থাকলেই এক ক্লিকেই আপনার অ্যাকাউন্ট থেকে টাকা পৌঁছে যায় অন্য অ্যাকাউন্টে। তেমন ভাবেই বন্ধুর অ্যাকাউন্টে দু’হাজার টাকা পাঠাতে গিয়েছিলেন চেন্নাইয়ের এক ব্যক্তি। তা করতে গিয়েই হঠাৎ উদ্ধার করলেন, নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে রয়েছে ৭৫৩ কোটি টাকা। যা দেখে চক্ষু রীতিমতো ছানাবড়া হয়ে যাওয়ার জোগাড়।

Advertisement

পেশায় ওষুধের দোকানের কর্মী মহম্মদ ইদ্রিস গত শুক্রবার নিজের ফোন থেকে বন্ধুর ফোনে দু’হাজার টাকা পাঠিয়েছিলেন। তার পর অ্যাকাউন্টে পড়ে থাকা অর্থের পরিমাণ দেখতে গিয়ে রীতিমতো ভিরমি খেয়ে যাওয়ার জোগাড় হয় তাঁর। দু’হাজার টাকা পাঠিয়ে দেওয়ার পর মহম্মদের অ্যাকাউন্টে পড়েছিল ৭৫৩ কোটি টাকা। তবে এই প্রথম নয়। এই নিয়ে তামিলনাড়ুতে তিন বার এমন ঘটনা ঘটল বলে জানানো হয়েছে। কিছু দিন আগেই চেন্নাইয়ের এক ট্যাক্সিচালকের সঙ্গেও এমন ঘটনা ঘটে। ব্যাঙ্ক অ্যাকাউন্টে হঠাৎ ৯ হাজার কোটি টাকা জমা পড়ার বার্তা আসে তাঁর ফোনে। পরে তিনি জানতে পারেন, ব্যাঙ্কের ভুলেই এই পরিমাণ অর্থ তাঁর অ্যাকাউন্টে জমা পড়েছিল। পরে অবশ্য নিজেদের ভুল স্বীকার করে, সেই পরিমাণ অর্থ তুলে নির্দিষ্ট জায়গায় পাঠিয়ে দেওয়ার ব্যবস্থা করেছিল ব্যাঙ্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন