Home Cleaning Tips

Cleaning Tips: বর্ষায় কেন্নোর উৎপাতে একশেষ? কী ভাবে মুক্তি পাবেন এই সমস্যা থেকে?

বর্ষাকালেই বিশেষ করে কেন্নোর উৎপাত বাড়ে। কারণ তারা একটু আর্দ্র, স্যাঁতসেঁতে পরিবেশই পছন্দ করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২১ ১৪:১১
Share:

কেন্নো তাড়ানো কঠিন নয়। ছবি: সংগৃহীত

বর্ষাকালে বাড়িতে কিংবা বাড়ির সংলগ্ন বাগানে আশ্রয় গেঁড়ে বসে কেন্নো। এই ভিজে আবহাওয়া, স্যাঁতসেতে পরিবেশে এদের আনাগোনা যেন বেশি বেড়ে যায়। চলার পথে, দেওয়ালে কিংবা জানলার ফাঁকে দেখতে পেলেন কেন্নো গুটি পাকিয়ে বসে আছে। কিছু সহজ উপায় মেনে চললেই কেন্নোর উপদ্রব থেকে মুক্তি পাবেন।

Advertisement

আর্দ্রভাব কমান

কেন্নো যেহেতু একটু ভিজে জায়গাই বেশি পছন্দ করে, তাই ঘর যদি আর্দ্র ও স্যাঁতস্যাতে হয়, তাহলে সমস্যা বাড়বে। দিনের বেলায় ঘরে ভাল করে রোদ আসতে দিন। ঘরে ঠিক মতো বাতাস চলাচল হওয়া জরুরি।

Advertisement

ফাঁক থাকলে ভরাট করুন

ঘরের দেওয়াল বা মেঝেতে কোনও ফাঁক থাকলে ভরাট করুন। এছাড়া জলের লাইনের আশপাশে পাইপ থেকে কোথাও জল বেরিয়ে যাচ্ছে কি না খেয়াল রাখুন। এই ধরনের পাইপ কেন্নোদের আকৃষ্ট করে। তাই এ রকম হলে পাইপ সারিয়ে নিন।

ফাঁদ তৈরি করুন

কেন্নো ধরার জন্য ফাঁদ তৈরি করুন। একটি প্লাস্টিকের জলের বোতল, একটি ইঞ্চি ছয়েক লম্বা পাইপ নিন। আর কয়েকটুকরো ফল নিন। এবার বোতলে ফলের টুকরো পুরে বোতলের মুখে পাইপটি ইঞ্চিদুয়েক ঢোকান। তারপর ভাল করে টেপ দিয়ে আটকে নিন। এই ভাবে বোতলটি মাটিতে শুইয়ে রাখুন। সহজেই ধরা পড়বে কেন্নো।

কেন্নোর জন্য ফাঁদ ধরবেন কী করে?

ডায়াটোমেসিয়াস আর্থ পাউডার ব্যবহার করুন

এই পাউডারের সংস্পর্শে এলে কেন্নোর শরীর ধীরে ধীরে জলের অভাব ঘটে এবং এরা শুকিয়ে মারা যায়। তাই কেন্নো মারার দরকার হলে ঘরের কোণে বা জানলার পাশে বা বাগানে এই পাউডার ছড়িয়ে রাখুন।

বোরিক অ্যাসিড ব্যবহার করুন

অনেক ধরনের কীট-পতঙ্গ মারার জন্যই বোরিক অ্যাসিড ব্যবহার করা হয়, তাই অনায়াসে কেন্নো তাড়াতে ব্যবহার করুন বোরিক অ্যাসিড। বোরিক অ্যাসিডে কেন্নোর শরীরে হজমের ক্ষমতাকে নষ্ট করে দেয়। আর্দ্রতাযুক্ত জায়গায় ঘরের কোণে, বাগানে ছড়িয়ে দিন বোরিক অ্যাসিড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন