Abortion

Abortion Law: গর্ভপাত করাতে বিদেশে গেলে কর্মীদের খরচ বইবে নেটফ্লিক্স, ফেসবুক, ডিজনি

কোনও কর্মী যদি গর্ভপাত করাতে বিদেশে যেতে চান, তবে তার খরচ বইবে সংশ্লিষ্ট সংস্থাই। জানাল নেটফ্লিক্স, মেটা, ডিজনি, সোনি।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৬ জুন ২০২২ ১৩:১৪
Share:

গর্ভপাত আর সাংবিধানিক অধিকার নয়। সর্বোচ্চ আদালতের এ হেন রায়ে তোলপাড় চলছে আমেরিকায়। এ বার বিতর্কের মধ্যেই কর্মীদের জন্য বিশেষ বন্দোবস্তের সিদ্ধান্ত নিল নেটফ্লিক্স, ডিজনি, প্যারামাউন্ট, সোনি, ওয়ার্নার ব্রাদার্সের মতো বড় সংস্থা। কোনও কর্মী যদি গর্ভপাত করাতে বিদেশে যেতে চান, তবে তার খরচ বইবে সংশ্লিষ্ট সংস্থাই। একই পথে হাঁটতে চলেছে ফেসবুকের মূল সংস্থা মেটা-ও।

Advertisement

মহিলাদের গর্ভপাতের অধিকার কেড়ে নেওয়ার এই সিদ্ধান্ত নিয়ে প্রবল প্রতিবাদ শুরু হয়েছে আমেরিকায়। প্রায় ৫ দশকের পুরোনো গর্ভপাতের সংবিধানিক অধিকার বাতিল করে দিয়ে আমেরিকার শীর্ষ আদালত জানিয়েছে, এই বিষয়ে অনুমোদন দেওয়ার বা না দেওয়ার ভার প্রতিটি প্রদেশের উপর ছেড়ে দেওয়া উচিত। আর তার পরেই দেশের একাধিক প্রান্তে গর্ভপাত নিষিদ্ধ করার দিকে হাঁটছে একাধিক ডানপন্থি রাষ্ট্র। তাই ভবিষ্যতে আমেরিকায় গর্ভপাত করানো সমস্যাজনক হয়ে উঠতে পারে।

রায় বেরোনোর পরই সংস্থাগুলির পক্ষ থেকে কর্মীদের বিশেষ বার্তা দেওয়া হয় বলে খবর। জানানো হয়, গোটা বিষয়টি সম্পর্কে তাঁরা অবগত। কর্মচারীদের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা নিয়ে স্বাধীনতা সম্পর্কেও যে তাঁরা সহমর্মী, জানানো হয় তা-ও। নেটফ্লিক্সের তরফে জানানো হয়েছে, কর্মীদের স্বাস্থ্য খাতে এখন প্রায় ৭ লক্ষ ৮২ হাজার টাকার বিমার বন্দোবস্ত রয়েছে, সেই টাকা এ বার গর্ভপাতের জন্যও ব্যবহার করা যাবে। স্বাস্থ্যবিমার মধ্যে গর্ভপাতের খরচ ধরে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ওয়ার্নার ব্রাদার্স এবং ডিজনিও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন