Youtube

YouTube: বদলে যাচ্ছে ইউটিউব, একেবারে নতুন কী কী আসছে এই বছর?

এর। বাড়ছে এখান থেকে রোজগারের রাস্তাও। সব দিক মাথায় রেখে বদলে যাচ্ছে ইউটিউব-ও। চলতি বছরেই ইউটিউবে ৭টি বদল আসছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২১ ১২:৪৮
Share:

বদলে যাচ্ছে ইউটিউব। ছবি: সংগৃহীত

জনপ্রিয়তার নিরিখে পৃথিবীর ২ নম্বর ওয়েবসাইট ইউটিউব। গুগলের ঠিক পরেই রয়েছে এই ওয়েবসাইট-টি। ক্রমশ জনপ্রিয়তা আরও বাড়ছে এর। বাড়ছে এখান থেকে রোজগারের রাস্তাও। সব দিক মাথায় রেখে বদলে যাচ্ছে ইউটিউব-ও।

Advertisement

চলতি বছরেই ইউটিউবে ৭টি বদল আসছে। দেখে নেওয়া যাক, সেগুলি কী কী।

Advertisement

লুপ: এর আগে একটি ভিডিয়ো টানা চালিয়ে যাওয়া যেত না। শেষ হয়ে গেলে বোতাম টিপে আবার গোড়া থেকে চালাতে হত। এ বার টানা চালানোর সুযোগ আসছে ইউটিউবে।

পছন্দের অংশ: গোটা ভিডিয়ো দেখতে হবে না। কোনও একটি বিষয় ইউটিউবে সার্চ করলে, সেটি যদি কোনও ভিডিয়োর মাঝে থাকে, তা হলে সেই অংশটুকু আলাদা করে দেখিয়ে দেবে এটি।

প্লে-লিস্ট: নানা রকম কায়দায় প্লেলিস্ট বানানো যাবে, সেটা বন্ধুদের সহজেই পাঠিয়ে দেওয়া যাবে।

টুকরো শেয়ার: গোটা ভিডিয়ো শেয়ার করতে চান না। শুধু মাঝের একটু খানি অংশ চান। সেটাও সহজেই করা যাবে এ বার।

বিষয়বস্তু: একটা ভিডিয়োর সারবস্তুটুকু নিয়ে নিজের ইচ্ছে মতো বানিয়ে ফেলা যাবে ‘স্নিপেটস ভিডিয়ো’। ৫ থেকে ৬০ সেকেন্ড পর্যন্ত লম্বা হতে পারে এটি।

বিনামূল্যে মিউজিক: ভিডিয়ো বানাচ্ছেন? তার জন্য ঠিকঠাক আবহসঙ্গীত খুঁজে পাচ্ছেন না? পেলেও প্রচুর দাম দিতে হচ্ছে? সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে ইউটিউব। বড়সড় লাইব্রেরি থাকছে মিউজিকের। যে কেউ ব্যবহার করতে পারেন।

শিশুদের জন্য: এ বার শিশুদের জন্য আলাদা বিভাগ তৈরি হচ্ছে ইউটিউবে। আলাদা করে অ্যাপটি ফোনে ডাউনলোড করে নিলেই হল বা নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে চালিয়ে নিলেই হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন