COVID 19

Corona Vaccine: ‘টিকা নিলেই কমে যাবে যৌন ক্ষমতা, সন্তানও হবে না’, কী বলছেন চিকিৎসকেরা?

করোনা সংক্রমণের ফলে শরীরের ক্লান্তি বহু গুণ বেড়ে যেতে পারে। কমে যেতে পারে যৌন সম্পর্কের ইচ্ছেও। কিন্তু টিকায় কি তেমন কিছু সম্ভব?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২১ ১৯:৩৪
Share:

টিকার কারণে বন্ধ্যাত্ব! ছবি: সংগৃহীত

করোনার টিকা নিলেই নাকি যৌন ক্ষমতা কমে যেতে পারে। বন্ধ্যাত্বও এসে যেতে পারে। এই আতঙ্কে বহু মানুষের মধ্যেই এখনও টিকা নিয়ে খুঁতখুঁতানি রয়েছে।

Advertisement

করোনা সংক্রমণের ফলে শরীরের ক্লান্তি বহু গুণ বেড়ে যেতে পারে। তাতে সাময়িক ভাবে কমে যেতে পারে যৌন সম্পর্কের ইচ্ছেও। এ কথা অনেক দিন ধরেই চিকিৎসকেরা বলছেন। কিন্তু টিকায় কি তেমন কিছু সম্ভব?

‘‘একেবারেই নয়,’’ এমনটাই বলছেন চিকিৎসক সুবর্ণ গোস্বামী। তাঁর কথায়, একটি টিকা সাধারণ মানুষকে দেওয়ার আগে তার সব রকমের পার্শ্বপ্রতিক্রিয়া দেখে নেওয়া হয়। সব বয়সের স্বেচ্ছাসেবীদের উপর টিকা প্রয়োগ করে ১০০ শতাংশ নিশ্চিত হয়ে তবেই সাধারণের জন্য টিকাকরণ শুরু হয়। ‘‘এখন পর্যন্ত যতগুলি গবেষণা হয়েছে, তার কোনও রিপোর্টে এমন কোনও প্রমাণ নেই,’’ বলছেন তিনি।

Advertisement

যখন নতুন কোনও টিকা আসে, তা নিয়ে জনমানসে একটা ভয় তৈরি হয়। কোভিডের টিকার ক্ষেত্রে ব্যতিক্রম হয়নি। এর আগে অন্য টিকার ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে বলে জানাচ্ছেন সুবর্ণ। তাঁর কথায়, ‘‘পালস পোলিয়ো টিকাকরণ যখন শুরু হল, তখন অনেকেই ভাবতেন, এটি আসলে জনসংখ্যা নিয়ন্ত্রণের চেষ্টা। গুজব ছড়িয়েছিল, যে সব শিশু এই টিকা নেবে, পরবর্তী কালে তাদের সন্তান উৎপাদন ক্ষমতা চলে যাবে। যেহেতু যৌন ক্ষমতা বা সন্তান উৎপাদনের বিষয়গুলি মানুষের কাছে খুব স্পর্শকাতর— তাই এগুলি নিয়ে গুজব সহজে ছড়ায়।’’ বরং টিকাকরণ হলেই বহু ধরনের সমস্যা থেকে নিষ্কৃতি পাওয়া যাবে এবং সুস্থ জীবন পাওয়া যাবে— এমনটাই মত চিকিৎসকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন