Lifestyle Section

ভাইরাস বা ব্যাক্টিরিয়া সংক্রমণ হতে পারে আংটি, হার থেকেও! কী করবেন, জেনে নিন

চিকিৎসকেরা জানাচ্ছেন, যেগুলি ধাতব অলঙ্কার সেগুলিকে খুব ভাল ভাবে ধোওয়া ও মুছে নেওয়ার পর কিছু ক্ষণ সেগুলিকে রোদে রেখে দিলে আরও ভাল হয়। সোনা ও রুপোর মতো ধাতুতে কোভিড-১৯ বেশি ক্ষণ টিঁকে থাকতে না পারলেও অন্য ব্যাকটেরিয়া বা ভাইরাস থাকতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২০ ১১:৩৪
Share:

আংটি, কানের দুল, হার ভাল ভাবে ধুয়ে, মুছে নিতে হবে. ছবি আইস্টকের সৌজন্যে।

এই লকডাউনের সময় যখন বাড়ি ও নিজেদের সব সময় পরিচ্ছন্ন রাখার ব্যাপারে আমরা সতর্ক হচ্ছি, তখন হাতের আংটি, কানের দুল, বালা, গলার হার বা চেন, নাকছাবি, নথ, এই সবের ব্যবহার নিয়েও আমাদের খুব সাবধান হতে হবে। এমনটাই বলছেন চিকিৎসকেরা।

Advertisement

চিকিৎসক অরিন্দম বিশ্বাসের কথায়, ‘‘এই সময় অলঙ্কার না পরাই সবচেয়ে ভাল। তবে যদি পরতেই হয়, বাইরে থেকে এলে দু’টি হাত খুব ভাল ভাবে ধোওয়ার সঙ্গে সঙ্গে হাতের আংটি, কানের দুল, গলার হার বা চেন, নাকছাবি, নথও খুব ভাল ভাবে ধুয়ে ও মুছে নিতে হবে। তার আগে ব্রাশ দিয়ে অলঙ্কারের খাঁজগুলি পরিষ্কার করে নিতে হবে। কারণ, ধাতব অলঙ্কারের খাঁজে খাঁজে, বিভিন্ন কোণায় নানা ধরনের ব্যাক্টিরিয়া ও ভাইরাস আটকে থাকতে পারে। দু’টি হাত ভাল ভাবে ধুয়ে, মুছে স্নান করার পর সেই অলঙ্কার আবার পরলে ফের ব্যাকটেরিয়া ও ভাইরাস সংক্রমণের আশঙ্কা থেকে যাবে। তাতে নিজেদের বিপদ যেমন বাড়বে, তেমনই বাড়বে আমাদের থেকে বাড়ির অন্যদের সংক্রমিত হওয়ার আশঙ্কাও। তাই হাতের আংটি, কানের দুল, গলার হার বা চেন, নাকছাবি, নথও খুব ভাল ভাবে ধুয়ে ও মুছে নিতে হবে।’’

বিউটিশিয়ান শর্মিলা সিংহ ফ্লোরার বক্তব্য, যেগুলি নিয়মিত পরা হচ্ছে সেগুলি পরিষ্কার, পরিচ্ছন্ন করে রাখতে হবে। তবে তিনিও বলছেন, এই সময় হাতের আংটি, কানের দুল, গলার হার বা চেন, নাকছাবি, নথ যতটা সম্ভব এড়িয়ে চলাই ভাল।

Advertisement

আরও পড়ুন: স্যানিটাইজার মিলছে না? হাত ধুতে এর চেয়েও ভাল বিকল্প কী?

আরও পড়ুন: মোবাইলেও ঘাপটি মেরে থাকে করোনাভাইরাস, কী ভাবে ব্যবহার করলে দূরে থাকবে অসুখ?

খুব ভাল ভাবে ধুয়ে, মুছে নিতে হবে বালা-সহ সব অলঙ্কার। ছবি- আইস্টকের সৌজন্যে।

শর্মিলা বলছেন, ‘‘যদি ব্যবহার করতেই হয়, তা হলে দু’টি হাত ধোওয়ার সঙ্গে সঙ্গে সেগুলিকেও ভাল সাবান বা স্যানিটাইজারে ধুয়ে নিতে হবে। তার পর সেগুলিকে মুছে নিতে হবে খুব ভাল ভাবে। জল থেকে গেলে সেগুলিতে মরচে পড়তে পারে। তাতেও জন্মাতে পারে নানা ধরনের ক্ষতিকারক ব্যাক্টিরিয়া। যেগুলি থেকে সংক্রমণ হতে পারে। যে স্যানিটাইজারে এই সব অলঙ্কার ধুতে হবে, দেখতে হবে তাতে যেন ইথাইল অ্যালকোহল থাকে। এমন অনেক স্যানিটাইজার এখন বাজারে রয়েছে, যাতে ইথাইল অ্যালকোহলের পরিবর্তে মিথাইল অ্যালকোহলের ব্যবহার হচ্ছে। মিথাইল অ্যালকোহল থাকা স্যানিটাইজার দিয়ে অলঙ্কার না ধোওয়াই উচিত। কারণ মিথাইল অ্যালকোহল খুবই বিষাক্ত। তাতে হিতে বিপরীত হতে পারে।’’

চিকিৎসকেরা জানাচ্ছেন, যেগুলি ধাতব অলঙ্কার সেগুলিকে খুব ভাল ভাবে ধোওয়া ও মুছে নেওয়ার পর কিছু ক্ষণ সেগুলিকে রোদে রেখে দিলে আরও ভাল হয়। সোনা ও রুপোর মতো ধাতুতে কোভিড-১৯ বেশি ক্ষণ বেঁচে থাকতে না পারলেও অন্য ব্যাক্টিরিয়া বা ভাইরাস থাকতে পারে। তাই ধোওয়া ও মোছার পর অলঙ্কারগুলিকে কিছু ক্ষণ রোদে রাখলে উত্তাপে ব্যাক্টিরিয়া ও ভাইরাসগুলি মরে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন