coronavirus

Coronavirus: সংক্রমণের আশঙ্কা কমাতে বদলাতে হবে টিকাকরণের ধরন, বলছে সাম্প্রতিক গবেষণা

সম্প্রতি ভারতে কোভিডের ভবিষ্যৎ নিয়ে ল্যানসেট হেলথ-এ একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২১ ১৭:০৫
Share:

অবস্থার সঙ্গে দ্রুত বদলাতে হবে টিকাকরণের ধরন। ছবি: সংগৃহীত

করোনা সংক্রমণ ছড়ানোর গতি আপাতত কিছুটা কম। আর তাতেই ক্রমশ স্বাভাবিক জীবনে ফেরার জন্য ব্যাকুল হয়ে পড়েছেন মানুষ।

Advertisement

কিন্তু একই সঙ্গে আশঙ্কা বাড়ছে ডেলটা বা ডেলটা প্লাসের মতো করোনাভাইরাসের প্রজাতি নিয়েও। ভবিষ্যতে করোনার সঙ্কট কি আবার বাড়তে পারে? সম্প্রতি ভারতে কোভিডের ভবিষ্যৎ নিয়ে ল্যানসেট হেলথ-এ একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

কী বলা হয়েছে সেখানে? গবেষণাপত্রে দাবি করা হয়েছে, আগামী দিনে ভারতে করোনার বিষয়টি আবার ভয়াবহ হয়ে দাঁড়াবে কি না, তা নির্ভর করবে, টিকাকরণের উপর। টিকাকরণের ক্ষেত্রে খুব সচেতন ভাবে কতগুলি জিনিস মাথায় রাখতে বলা হয়েছে এই গবেষণাপত্রে। তাতে সংক্রমণের হার অনেকটাই কমানো যাবে বলে আশা করা হয়েছে।

Advertisement

টিকাকরণের কাজে গতি বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে গবেষণাপত্রে।

কী কী করতে হবে? বলা হয়েছে, টিকাকরণের পরিকল্পনা এমন ভাবে করতে হবে, তা যেন অবস্থা ভেদে সহজেই বদলে ফেলা যায়। মানে, কখনও কোথাও সংক্রমণের আশঙ্কা দেখা দিলে, বা পরিস্থিতির রদবদল হলে তার সঙ্গে সামঞ্জস্য রেখে বদলে ফেলতে হবে টিকাকরণের পরিকল্পনাটিকেও।

শুধু এটাই নয়, স্বাভাবিক অবস্থায় যে গতিতে টিকাকরণ হয়, তা বদলাতে হবে বলেও পরামর্শ দেওয়া হয়েছে এখানে। অনেক বেশি তত্পরতার সঙ্গে টিকাকরণের কাজটি করতে হবে বলে দাবি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন