Cabbage

Covid-19 Fact Check: বাঁধাকপি থেকে কি কোভিড সংক্রমণ বাড়ছে? সত্যিটা জেনে নিন

হোয়াটসঅ্যাপে ঘুরছে একটি বার্তা। বাঁধাকপি খাওয়ায় নিষেধাজ্ঞা জারি। কিন্তু কেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২১ ১১:৫২
Share:

বাঁধাকপিতে কি বেশিক্ষণ বেঁচে থাকছে করোনাভাইরাস? ছবি: সংগৃহিত

হোয়াটসঅ্যাপে ঘুরছে একটি বার্তা। বাঁধাকপি খাওয়ায় নিষেধাজ্ঞা জারি। কিন্তু কেন? বাঁধাকপি থেকে নাকি ছড়াতে পারে করোনাভাইরাস! বার্তার সঙ্গে জুড়ে দেওয়া হচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি রিপোর্টও। যেখানে লেখা থাকছে সাধারণ কোনও বস্তুতে ৮-৯ ঘণ্টা বেঁচে থাকে করোনাভাইরাস। অথচ বাঁধাকপিতে তার আয়ু অন্তত ৩০ ঘণ্টা। তাই এই সব্জি না খাওয়াই ভাল! নেটমাধ্যমেও এই বার্তা ছ়ড়িয়ে পড়েছে।

Advertisement

অথচ, গোটা বিষয়টারই কোনও রকম সত্যতা নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) নামে যে রিপোর্টের কথা বার্তায় লেখা হচ্ছে সেটাও ভুয়ো। সংবাদ সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, এমন কোনও বিবৃতি প্রকাশ করেনি হু। তাঁদের ওয়েবসাইটেও এই ধরনের কোনও রিপোর্টের দেখা পাওয়া যায়নি। মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কনট্রোল’এর (সি়ডিসি) তরফ থেকে জানানো হয়েছে, কোনও খাদ্য দ্রব্যের সঙ্গে করোনা-সংক্রমণের বৈজ্ঞানিক প্রমাণ এখনও পর্যন্ত পাওয়া যায়নি।

কেন্দ্রীয় সরকারের তরফ থেকেও সম্প্রতি টুইট করা হয়েছিল, যে বাঁধাকপির সঙ্গে করোনা সংক্রমণের যোগ নিয়ে যে বার্তা নেটমাধ্যমে ঘুরছে, তা সম্পূর্ণ ভুয়ো।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন