COVID 19

Covid-19: কোভিড সারার পর ৬ মাস পর্যন্ত গন্ধ নাও পেতে পারেন, বলছে হালের গবেষণা

যে সব কোভিড আক্রান্তদের সংক্রমণের মাত্রা বাড়াবাড়ির জায়গায় যায়, উপসর্গ কাটিয়ে উঠতে তাঁদের বেশি সময় লাগে বলে দাবি করা হয়েছে গবেষণায়।

Advertisement

সংবাদ সংস্থা

ক্যালিফোর্নিয়া শেষ আপডেট: ০১ জুন ২০২১ ১৩:০৩
Share:

সুস্থ হওয়ার পরে গন্ধ ফিরে আসবে কত দিনে? ছবি: সংগৃহীত

কোভিড সংক্রমণের ফলে গন্ধ পাচ্ছেন না? কিংবা চোখ লাল? কানে সমস্যা হচ্ছে? সুস্থ হয়ে যাওয়ার পরেও এ রকম যে কোনও একটি উপসর্গ প্রায় ৬ মাস পর্যন্ত থেকে যেতে পারে। এমনই বলছে সাম্প্রতিক গবেষণা।

Advertisement

যে সব কোভিড আক্রান্তদের সংক্রমণের মাত্রা বাড়াবাড়ির জায়গায় যায়, উপসর্গ কাটিয়ে উঠতে তাঁদের একটু বেশি সময় লাগে বলে দাবি করা হয়েছে আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায়। বলা হয়েছে, যাঁদের ক্ষেত্রে সংক্রমণ মাঝারি থেকে খুব বাড়াবাড়ির মধ্যে ছিল, তাঁদের ৪ ভাগের ৩ ভাগেরই উপসর্গগুলি চট করে যেতে চায় না।

‘জেএএমও নেটওয়ার্ক ওপেন’ নামে চিকিৎসাবিজ্ঞানের জার্নালে প্রকাশিত হওয়া স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের রিপোর্ট বলছে, মাঝারি থেকে বাড়াবাড়ি মাত্রায় সংক্রমণে প্রায় ৭৩ শতাংশ আক্রান্তেরই অন্তত একটি উপসর্গ ৬ মাস রয়ে গিয়েছে। প্রায় ৪০ শতাংশের ক্লান্তি ৬ মাসের মধ্যে কাটতে চায়নি। তাঁদের মধ্যে ৩৬ শতাংশ জানিয়েছেন, প্রায় ৬ মাস শ্বাসকষ্টের সমস্যায় ভুগেছেন। ২৯.৪ শতাংশ ভাল করে ঘুমাতে পারেননি। আর প্রায় ২০ শতাংশের মস্তিষ্ক প্রায় ৬ মাস ঠিক করে কাজ করেনি, নিরন্তর অদ্ভুত দৃশ্য চোখের সামনে ভেসে উঠেছে।

Advertisement

তাই দীর্ঘ দিন কেটে যাওয়ার পরেও যাঁরা গন্ধ পাচ্ছেন না, তাঁদের বিস্মিত হওয়ার কিছু নেই। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণাপত্রটিতে বলা হয়েছে, এই সমস্যা ৬ মাস পর্যন্ত থেকে যেতে পারে। তবে এর মধ্যে চিকিৎসকের পরামর্শ নেওয়াটাও খুব দরকারি— সেটাও বলা হয়েছে এখানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন